গ্রাজুয়েট, উখিয়া টেকনাফ- GUT

গ্রাজুয়েট, উখিয়া টেকনাফ- GUT

A crazy platform for all Graduates of "Ukhiya-Teknaf" which is to inspire a nation for making better

সন্তানকে যে ১৫টি আচরণ শেখানো উচিত 29/08/2023

সন্তানকে যে ১৫টি আচরণ শেখানো উচিত সাধারণ আদবকেতা না জানার কারণে অনেক শিশুই বড় হয়ে নানা সমস্যায় পড়ে। প্রভাবিত হয় তাদের জীবনের প্রতিটি ধাপ। আদবকেতা .....

২৪ ঘণ্টা যেভাবে কাটে বিশ্ববাসীর 14/07/2023

২৪ ঘণ্টা যেভাবে কাটে বিশ্ববাসীর বাংলাদেশেও ২৪ ঘণ্টায় কোন কাজে কত সময় ব্যয় হয়, তা নিয়ে বিবিএসের ছোট পরিসরে জরিপ আছে

13/07/2023
14/04/2023

আপনার সুস্হতা কামনা করছি।

14/04/2023

আমাদের প্রিয় গ্রাজুয়েট গ্রুপের সম্মানিত সদস্যদের দৃস্টি আকর্ষণ করছি। উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়ন এর একটি মাদ্রাসায় সহযোগিতার জন্য গ্রুপে একটি আবেদন এসেছে। আসুন আমরা সবাই সহযোগিতা করি।
আবেদনটি হুবহু নিচে দেয়া হল। প্রয়োজনে আপনারা যাচাই করুন।
———————

বরাবর,
এডমিন প্যানেল
গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ(Graduate, U-T)
কক্সবাজার।

বিষয়: মাদ্রাসায় আসবাবপত্র ও শ্রেণিকক্ষ সম্প্রসারণের জন্য সহযোগিতার আবেদন।

জনাব,
বিনীত নিবেদন এই যে, উখিয়া উপজেলার জালিয়াপালং ইউনিয়ন এর চোয়াংখালী মিজবাহুল ইবতেদায়ী মাদ্রাসা ২০২০ সালে স্থানীয়দের আন্তরিক সহযোগিতায় প্রতিষ্ঠিত হয়। আপনি অবগত আছেন যে, এই অঞ্চলে শিক্ষা প্রতিষ্ঠান এবং শিক্ষার হার খুবই কম। তাই দ্বীনি ও আধুনিক শিক্ষার মানোন্নয়নে কিছু স্বপ্নবাজ গ্রামবাসী প্রতিষ্ঠানটির যাত্রা শুরু করেন। আমাদের মাদ্রাসায় প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণি পর্যন্ত মোট ১২০ জন শিক্ষার্থী অধ্যয়নরত এবং চারজন শিক্ষক কর্মরত আছেন। কিন্তু মাদ্রাসায় প্রয়োজনীয় আসবাবপত্র যেমন আলমারি, শিক্ষকদের বসার জন্য চেয়ার-টেবিল, শিক্ষার্থীদের জন্য পর্যাপ্ত পরিমাণ শ্রেণিকক্ষ ও বেঞ্চ না থাকায় শিক্ষা কার্যক্রম ব্যাহত হচ্ছে। শিক্ষকদের মাসিক বেতন ভাতা দিতেও স্থানীয়রা হিমশিম খাচ্ছে। এমতাবস্থায়, আমাদের মাদ্রাসাটি পরিদর্শন পূর্বক আপনার সার্বিক সহযোগিতা কামনা করছি।

অতএব, জনাবের নিকট একান্ত আবেদন এই যে, উপরিউক্ত কারণ বিবেচনা করে আমাদের মাদ্রাসায় আপনাদের তহবিল থেকে সার্বিক সহযোগিতা প্রদান করে গ্রামবাসীর স্বপ্ন পূরণের পথে এগিয়ে নিয়ে চির কৃতজ্ঞতায় বাধিত করবেন।

নিবেদক,
নুরুল আবছার
প্রধান শিক্ষক
চোয়াংখালী মিজবাহুল কুরআন ইবতেদায়ী মাদ্রাসা।
চোয়াংখালী ৮নং ওয়ার্ড, জালিয়াপালং, উখিয়া, কক্সবাজার।
মোবাইল: ০১৮২৩০৭৩৮৫০

[বি: দ্র: আমাদের গ্রুপ বরাবর একটি সাহায্যের আবেদন এসেছে। এডমিন প্যানেল থেকে উক্ত মাদ্রাসাটি ভিজিট করে এর সত্যতা পাওয়া গেছে। এই পবিত্র রমজান মাসে সাহায্যের হাত প্রসারিত করার জন্য সকলের কাছে বিনীত অনুরোধ করছি। আপনারাও চাইলে প্রধান শিক্ষকের সাথে যোগাযোগ করে সত্যতা যাচাই করে সহযোগিতা করতে পারেন।]

অনুদান পাঠান-
01521 488 559- bKash (Personal) -এডমিন প্যানেল।

আপনাদের পাঠানো অনুদান আমরা সরাসরি মাদ্রাসার পরিচালনা কমিটি ও শিক্ষকদের হাতে তুলে দিবো ইনশাআল্লাহ। গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ(Graduate, U-T)

10/08/2022
10/06/2022
21/05/2022
12/05/2022

*স্বাস্থ্য সম্পর্কে মনে রাখার মতো গুরুত্বপূর্ণ বিষয় :-

1. রক্তচাপ: 120/80
2. পালস: 70 - 100
3. তাপমাত্রা: 36.8 - 37
4. শ্বসন: 12-16
5. হিমোগ্লোবিন: পুরুষ (13.50-18)
মহিলা (11.50 - 16)
6. কোলেস্টেরল: 130 - 200
7. পটাসিয়াম: 3.50 - 5
8. সোডিয়াম: 135 - 145
9. ট্রাইগ্লিসারাইডস: 220
10. শরীরে রক্তের পরিমাণ:
পিসিভি 30-40%
11. চিনি: শিশুদের জন্য (70-130)
প্রাপ্তবয়স্ক: 70 - 115
12. আয়রন: 8-15 মিগ্রা
13. শ্বেত রক্তকণিকা: 4000 - 11000
14. প্লেটলেট: 150,000 - 400,000
15. লোহিত রক্তকণিকা: 4.50 - 6 মিলিয়ন..
16. ক্যালসিয়াম: 8.6 - 10.3 mg/dL
17. ভিটামিন D3: 20 - 50 ng/ml (ন্যানোগ্রাম প্রতি মিলিলিটার)
18. ভিটামিন বি 12: 200 - 900 পিজি/মিলি

*যারা ৪০ উর্ধ্ব বয়সে পৌঁছেছেন তাঁদের জন্য গুরুত্বপূর্ণ বিষয় গুলি:*-

*প্রথম পরামর্শ:*
আপনার তৃষ্ণা না লাগলেও বা প্রয়োজন না হলেও সর্বদা জল পান করুন... সবচেয়ে বড় স্বাস্থ্য সমস্যা এবং তার বেশিরভাগই শরীরে পানির অভাব।
প্রতিদিন সর্বনিম্ন 2 লিটার (24 ঘন্টা)।

*দ্বিতীয় পরামর্শ:*
এমনকি আপনি যখন আপনার ব্যস্ততার শীর্ষে থাকেন তখনও খেলাধুলা করুন...শরীরকে অবশ্যই নড়াচড়া করতে হবে, এমনকি যদি শুধুমাত্র হাঁটা...বা সাঁতার কাটা...অথবা যেকোনো ধরনের খেলাধুলা করে।
🚶 হাঁটা শুরুর জন্য ভালো...

*তৃতীয় পরামর্শ:*
খাবার কমিয়ে দিন...

অত্যধিক খাবারের লোভ ত্যাগ করুন... কারণ এটি কখনই ভালো করে না।
নিজেকে বঞ্চিত করবেন না, তবে পরিমাণ কমিয়ে দিন। প্রোটিন বেশি ব্যবহার করুন, কার্বোহাইড্রেট ভিত্তিক খাবার কম করুন।

*চতুর্থ বিষয়*
যতটা সম্ভব, একেবারে প্রয়োজন ছাড়া গাড়ি ব্যবহার করবেন না... আপনি যা চান (মুদিখানা, কাউকে দেখা...) বা যে কোনও লক্ষ্যের জন্য আপনার পায়ে হাঁটার চেষ্টা করুন। এলিভেটর, এসকেলেটর ব্যবহার না করে সিঁড়ি দাবি করুন।

*পঞ্চম বিষয়*
রাগ ছেড়ে দাও...
রাগ ছেড়ে দাও...
রাগ ছেড়ে দাও...
দুশ্চিন্তা বাদ দিন....ছোট ছোট বিষয় উপেক্ষা করার চেষ্টা করুন...

ঝামেলার পরিস্থিতিতে নিজেকে জড়াবেন না.. এগুলি সব স্বাস্থ্যকে হ্রাস করে এবং আত্মার জাঁকজমক কেড়ে নেয়। যারা ইতিবাচক তাদের সাথে কথা বলুন। আরও শুনুন।

*ষষ্ঠ পরামর্শ*
যেমন বলা হয়..আপনার টাকা সূর্যের মধ্যে ছেড়ে দিন.. এবং ছায়ায় বসুন.. নিজেকে এবং আপনার আশেপাশের লোকদের সীমাবদ্ধ করবেন না... অর্থ এটি দ্বারা বাঁচার জন্য তৈরি করা হয়েছিল, এটির জন্য বাঁচার জন্য নয়।

*সপ্তম পরামর্শ*
কারো জন্য নিজেকে দুঃখিত করবেন না, এমন কিছুর জন্য যা আপনি অর্জন করতে পারেননি বা এমন কিছুর জন্য যা আপনি নিজের করতে পারেননি।
উপেক্ষা করুন, ভুলে যান।

*অষ্টম বিষয়*
নম্রতা.. তারপর নম্রতা.. অর্থ, প্রতিপত্তি, ক্ষমতা এবং প্রভাবের জন্য... এগুলি এমন সব জিনিস যা অহংকার এবং অহংকার দ্বারা কলুষিত হয়..
নম্রতাই মানুষকে ভালোবাসার সাথে আপনার কাছাকাছি নিয়ে আসে।

*নবম বিষয়*
যদি আপনার চুল ধূসর হয়ে যায় তবে এর মানে জীবনের শেষ নয়। এটি প্রমাণ যে একটি উন্নত জীবন শুরু হয়েছে।
আশাবাদী হোন, স্মরণের সাথে বেঁচে থাকুন, ভ্রমণ করুন, নিজেকে উপভোগ করুন।
স্মৃতি তৈরি করুন!

24/03/2022

গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ(Graduate, U-T) গ্রুপের পক্ষ থেকে প্রিয় আয়াজ রবি ভাইকে উষ্ণ অভিনন্দন এবং অনেক অনেক শুভকামনা জানাচ্ছি। আশাকরি আপনার কোয়ালিটি জার্নালিজম সমাজে কল্যাণ বয়ে আনবে। দোআ রইলো॥

গত ২২,২৩,২৪ সে মার্চ ২০২২- ৩ (তিন)দিন ব্যাপি বিডি ন্যাশনাল টেলিভিশনের কার্যালয়ে সাংবাদিকতা বিষয়ে বুনিয়াদি প্রশিক্ষন শেষে মোহাম্মদ আয়াজ রবি কে কক্সবাজার জেলা প্রতিনিধি হিসেবে নিয়োগ প্রদান করা হলো।

পাশাপাশি চট্রগ্রাম বিভাগীয় প্রধানের দায়িত্ব সাময়িক ভাবে ন্যস্ত করা করা হলো।
তিনি এই মুহূর্ত থেকে বিডি ন্যাশনাল টিভি পরিবারের একজন গর্বিত সদস্য।

অদ্য তারিখ হইতে আগামী ৩ (তিন) মাসের মধ্যে চট্টগ্রাম বিভাগের সকল জেলা ও উপজেলা সমুহে বিডি ন্যাশনাল টিভির প্রতিনিধি নিয়োগের প্রাথমিক পদক্ষেপ গ্রহন করবেন।

আমরা শতভাগ আশাকরি মোঃ আয়াজ রবি সততা ও যোগ্যতার ভিত্তিতে তার উপরে অর্পিত দায়িত্ব যথাযথ পালন করবেন।

আমরা তার জীবনের সার্বিক সফলতা ও মঙ্গল কামনা করছি।

ধন্যবাদ অন্তে,

ডাঃ মোঃ নুরুল ইসলাম আকন্দ
চেয়ারম্যান
বিডি ন্যাশনাল টেলিভিশন
ঢাকা।
মোবাইল নং - ০১৯১১-৪৭২৮৮৪

22/03/2022
সন্তানের সঙ্গে যা করবেন না 26/01/2022

সন্তানের সঙ্গে যা করবেন না প্রায় সময়ই এমন আচরণ কিছু করি, যা সন্তানের জীবনে বিপর্যয় নিয়ে আসে। আমরা মনে করি- সন্তানের ভালোর জন্য করছি। অথচ এই আচ....

12/01/2022
ইতিহাস গড়া জয়ে পয়েন্ট তালিকায় কতটা এগোল বাংলাদেশ 05/01/2022

ইতিহাস গড়া জয়ে পয়েন্ট তালিকায় কতটা এগোল বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজ, নিউজিল্যান্ড, ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা এখন পয়েন্ট তালিকায় বাংলাদেশের নিচে। বাংলাদেশের ঠিক ওপর.....

01/01/2022

গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ গ্রুপের প্রিয় শুভার্থী ও সদস্যবৃন্দ, সবাইকে নতুন বছরের শুভেচ্ছা ও শুভকামনা জানাচ্ছি। সমৃদ্ধ উখিয়া-টেকনাফ গড়তে সবাইকে একসাথে কাজ করার জন্য আহবান জানাচ্ছি, যেন এই নতুন বছর উখিয়া-টেকনাফের গুণগত পরিবর্তনে মাইলফলক হয়ে থাকে। ধন্যবাদ॥

Photos from গ্রাজুয়েট, উখিয়া টেকনাফ- GUT's post 30/12/2021

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বিজয়ের মাসে প্রিয় গ্রাজুয়েট,উখিয়া-টেকনাফ গ্রুপের পক্ষ থেকে আজ ৩০ ডিসেম্বর ২০২১ইং বৃহস্পতিবার টেকনাফ উপজেলার কানজর পাড়া উচ্চ বিদ্যালয়ে "বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি-২০২১" পালন করা হয়েছে। সম্মানিত চেয়ারম্যান জনাব অধ্যক্ষ নুর আহম্মদ আনোয়ারী উক্ত প্রোগ্রামের উদ্বোধন ঘোষণা করেন। এই মহতী কাজে সহযোগিতায় এগিয়ে আসার জন্য উক্ত বিদ্যালয়ের প্রধান শিক্ষক জনাব রফিকুল ইসলাম, রক্তদান ও স্বেচ্ছাসেবী সংগঠন “উখিয়া ব্লাড ব্যাংক” এবং উত্তর কানজর পাড়া স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাই। বিশেষ ধন্যবাদ জানাচ্ছি এম এ সাত্তার আজাদকে যিনি অক্লান্ত পরিশ্রম করে এই প্রোগ্রামটি অর্গানাইজ করেছেন। আরো ধন্যবাদ জানাই মাহবুব নেওয়াজ মুন্না এবং রুমানা ইয়াসমিন পুতুল সহ সকল মডারেটরবৃন্দকে।

আমাদের প্রোগ্রামে আসার জন্য চেয়ারম্যন মহোদয় ও ৫ নং ওয়ার্ডের মেম্বার এবং পরিষদের ডিজিটাল উদ্যেগক্তা জনাব এস এম সাবুল কাদেরকে আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আপনাদের সাথে আমি যুক্ত থাকতে পেরে খুবই আনন্দিত এবং সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা যাদের কল্যাণে প্রোগ্রামটি পরিপূর্ণতা লাভ করেছে।

টেকনাফের মানুষ ইয়াবা’কে মাদক নয়, ওষুধ মনে করে: স্বরাষ্ট্রমন্ত্রী | Asaduzzaman Khan 29/12/2021

আমাদের টেকনাফের অধিবাসীদের নিয়ে মন্ত্রী সাহেবের দায়িত্বজ্ঞানহীন বক্তব্যের তীব্র নিন্দা জানায়!
Totally rubbish…

টেকনাফের মানুষ ইয়াবা’কে মাদক নয়, ওষুধ মনে করে: স্বরাষ্ট্রমন্ত্রী | Asaduzzaman Khan Enjoy and stay connected with us:Subscribe to Jamuna Television on YouTube https://Youtube.com/jamunatvbdLike Jamuna Television on Facebook https://fb.com/Ja...

27/12/2021

আসসালামু আলাইকুম।
আনন্দের সাথে জানাচ্ছি যে, মহান বিজয় দিবস উপলক্ষে আমাদের গ্রুপের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আগামী ৩০ ডিসেম্বর ২০২১ইং বৃহস্পতিবার টেকনাফ উপজেলার কানজর পাড়া উচ্চ বিদ্যালয়ে "বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি-২০২১" আনুষ্টিত হবে।যাঁরা প্রোগ্রামে সরাসরি অংশগ্রহণ করতে চান নির্ধারিত স্থানে চলে আসবেন। প্রোগ্রাম বাস্তবায়নে আমাদের পাশে এসে দাঁড়ানোর জন্য উখিয়া উপজেলার রক্তদাতা ও স্বেচ্ছাসেবী সংগঠন "উখিয়া ব্লাড ব্যাংক” এবং উত্তর কানজরপাড়া স্টুডেন্ট ওয়েলফেয়ার এসোসিয়েশনকে আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

প্রিয় শুভার্থী ও গ্রুপের সদস্যবৃন্দ, নিশ্চয় আপনারা আমাদের সকল কাজের শক্তি ও প্রেরণার উৎস। আমাদের পাশে থাকুন। মানবিকতার জয় হোক।

Photos from গ্রাজুয়েট, উখিয়া টেকনাফ- GUT's post 18/12/2021

মাশা আল্লাহ॥ মহতী কাজে এগিয়ে আসার জন্য সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক অভিনন্দন জানাচ্ছি। কৃতজ্ঞতা॥

16/12/2021

প্রিয় "গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ" গ্রুপের সম্মানিত সদস্যবৃন্দ আসসালামু আলাইকুম।

মাতৃভূমি, আমাদের প্রিয় বাংলাদেশ। আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবস। সবাইকে বিজয়ের শুভেচ্ছা ও অভিনন্দন। বাঙালির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৭ মার্চে তাঁর কালজয়ী ভাষণে পাকহানাদারদের বিরুদ্ধে যার যা আছে তা–ই নিয়ে বাঙালিদের প্রস্তুত থাকার আহ্বান জানিয়ে ঘোষণা করেছিলেন, ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম। তখন রাজাকারদের সহযোগিতায় পাকি নরপশুরা দেশে হত্যা,খুন,ধর্ষণ চালিয়ে যাচ্ছে! দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে ৩০ লাখ শহীদের রক্ত,দুই লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে ১৯৭১ সালের ১৬ ডিসেম্বরে বিজয় ছিনিয়ে এনেছিল বীর বাঙালি। আমরা পেয়েছি লাল সবুজের একটি পতাকা, স্বাধীন বাংলাদেশ। বাঙালি জাতির জন্য এটি চিরগৌরবের। ৭১এর মুক্তিযুদ্ধে এমনও একটি শ্রেণী ছিল যারা সরাসরি যুদ্ধ করেনি কিন্তু ছলেবলে কৌশলে ভুলিয়ে ভালিয়ে কখনো বিভিন্নরকম খাদ্যসামগ্রী দিয়ে নরপশু পাকিদের হাত থেকে নিজের গ্রামের মা-বোনের সম্ব্রম রক্ষা করেছে, মুক্তিযুদ্ধাদের বাঁচিয়েছে। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই শ্রেণীটিকে মুক্তিযুদ্ধা হিসেবে উল্লেখ করলেও তাঁরা অনেকে এখনো অবহেলিত! মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সকল মুক্তিযুদ্ধাদের সমমর্যাদার দাবী জানাচ্ছি।

প্রিয় তরুণ প্রজন্ম,
তথ্য প্রযুক্তি, অর্থনীতি সহ নানা সূচকে দেশ এগিয়ে যাচ্ছে সত্যি কিন্তু দেশের শিক্ষা,স্বাস্থ্য,নৈতিকতার ভয়াবহ বিপর্যয় আমাদের ভাবিয়ে তুলছে! দেশে রাজনৈতিক দলগুলোর দুর্বৃত্ত রাজনীতিই এর মূল কারণ বলে আমি মনে করি। এই মহা বিপর্যয় থেকে বাঁচতে হলে তরুণ প্রজন্মকে এগিয়ে আসতে হবে, দুর্বৃত্ত রাজনীতিকে না বলতে হবে। আসুন শিক্ষা, স্বাস্থ্য, নৈতিকতায় পরিপূর্ণ একটি সোনার বাংলাদেশ গড়াতে একসাথে কাজ করি।
বিজয়ের সুবর্ণজয়ন্তী পূর্ণ হলো আজ। আমি ব্যক্তিগতভাবে এবং প্রিয় "গ্রাজুয়েট,উখিয়া-টেকনাফ" গ্রুপের পক্ষ থেকে গৌরবময় বিজয় দিবসে সকল শহীদ মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা জানাই ও রুহের মাগফেরাত কামনা করছি এবং তাঁদের পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি। সকলের সুস্থতা কামনা করছি। ধন্যবাদ।

13/12/2021

আসসালামু আলাইকুম।
আনন্দের সাথে জানাচ্ছি যে, মহান বিজয় দিবস উপলক্ষে আমাদের গ্রুপের পূর্ব নির্ধারিত কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৮ ডিসেম্বর ২০২১ইং শনিবারে উখিয়া উপজেলার চোয়াংখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে "বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় কর্মসূচি-২০২১" আনুষ্টিত হবে। গ্রুপের যাঁরা প্রোগ্রামে সরাসরি অংশগ্রহণ করতে চান নির্ধারিত স্থানে চলে আসবেন। প্রোগ্রাম বাস্তবায়নে আমাদের পাশে এসে দাঁড়ানোর জন্য উখিয়া উপজেলার রক্তদাতা ও স্বেচ্ছাসেবী সংগঠন "হাসি মুখ ফাউন্ডেশনকে আন্তরিকভাবে ধন্যবাদ জানাচ্ছি।

মানবিকতার জয় হোক।

09/12/2021

আমাদের আজকের অনুষ্ঠানে আপনাকে স্বাগতম। আপনার পছন্দের গান শুনতে কমেন্ট বক্সে লিখুন। লাইভটি লাইক, কমেন্ট,শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন।

04/12/2021

প্রিয় বাংলাদেশের সুবর্ণজয়ন্তীতে সবাইকে বিজয়ের শুভেচ্ছা।

গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ গ্রুপের উদ্যোগে ৯ ডিসেম্বর ২০২১ তারিখ বৃহস্পতিবার রাত ৮ টায় অনুষ্ঠিত হচ্ছে অনলাইন লাইভ "সাংস্কৃতিক সন্ধ্যা"।

লাইভ দেখবেন গ্রাজুয়েট উখিয়া টেকনাফ গ্রুপের অফিসিয়াল পেইজে। পেইজ লিংক- https://www.facebook.com/GraduateUT/

এবারের আয়োজনে যারা থাকবেন-

🎤এম এ সাত্তার আজাদ
প্রতিষ্টাতা পরিচালক,
আলো সাংস্কৃতিক সংসদ
উখিয়া উপজেলা।

🎤হারেস মাহমুদ
সাধারণ সম্পাদক,
আলো সাংস্কৃতিক সংসদ
উখিয়া উপজেলা।

🎤মিজান উদ্দিন
প্রকাশনা সম্পাদক,
আলো সাংস্কৃতিক সংসদ
উখিয়া উপজেলা।

🎤মোহাম্মদ রিদুয়ানুল করিম
প্রধান সমন্বয়ক,
আলো সাংস্কৃতিক সংসদ
উখিয়া উপজেলা।

উপস্থাপনায় থাকবেন-
🎙️আবদুস সালাম
সিনিয়র শিক্ষক,
রামু ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল ও কলেজ।

শেয়ার করে সবাইকে জানিয়ে দিন। লাইভ চলাকালিন সময়ে কমেন্ট করুন আপনার পছন্দের গানের নাম। আপনিও উপভোগ করুন আমাদের সুন্দর এই আয়োজনটি।

ধন্যবাদ।

01/12/2021

একাত্তরের মহান মুক্তিযুদ্ধ পৌঁছাল ৫০ বছরে।
সুবর্ণজয়ন্তীতে শ্রদ্ধাভরে স্বরণ করছি দেশের শ্রেষ্ট সন্তানদের।

08/11/2021

“আপনার পরিচিত কোন মাদক ব্যবসায়ী বা সংশ্লিষ্ট কেউ এবারের ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী হয়ে থাকলে তাকে বয়কট করোন।” আমরা যেন তাদের টাকার জোয়ারে ভেসে না যায়। নিজেকে যেন বিক্রি করে না দেই ...

10/10/2020

নারীর প্রতি সহিংসতা এবং রোহিঙ্গা কর্তৃক স্থানীয়দের খুন ও অপহরণ বিষয়ে ''গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ'' গ্রুপের তীব্র নিন্দা প্রকাশ।

প্রেস বিজ্ঞপ্তিঃ

প্রিয় দেশবাসী আসসালামু আলাইকুম। ''গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ'' গ্রুপের পক্ষ থেকে আপনাদের সকলকে শুভেচ্ছা জানাচ্ছি। অসংখ্য প্রাণের বিনিময়ে, অসংখ্য মা-বোনের ইজ্জতের বিনিময়ে ১৯৭১ সালে এক রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা স্বাধীন বাংলাদেশ পেয়েছি। আমাদের অগ্রজ যারা জীবন দিয়ে, সম্ভ্রম দিয়ে এই দেশ স্বাধীন করেছেন তাদের কী স্বপ্ন ছিল? তাদের স্বপ্ন ছিল শিক্ষা, স্বাস্থ্য, নৈতিকতায় পরিপূর্ণ একটি আধুনিক বাংলাদেশ হবে। তাদের স্বপ্ন ছিল রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক নিরাপত্তা সহ জনগণের মৌলিক অধিকার প্রতিষ্ঠিত হবে। কিন্তু আজ স্বাধীনতার ৫০ বছরে এসে আমরা কী দেখছি ?

ঘরে বা বাইরে, অফিসে বা শিক্ষা প্রতিস্টানে কোথাও নারীরা নিরাপদ নয়। সবখানে নারীর প্রতি সহিংসতা উদ্বেগজনকভাবে বেড়ে গেছে! ধর্ষণ একটি সামাজিক ব্যাধিতে পরিণত হয়েছে আজ, ধর্ষণ সহ নারীর প্রতি সহিংসতা বর্তমানে ভয়াবহ রূপ লাভ করেছে। নির্যাতনের ধরণ এতো নৃশংস যে দেখে গাঁ শিওরে উঠে। সামাজিক যোগাযোগ মাধ্যমে এবং অনেক দায়িত্বপ্রাপ্ত ব্যক্তিবর্গের মুখে শুনি আমাদের দেশে ইউরোপ আমেরিকার চেয়ে ধর্ষণ কম! এমন দায়িত্বজ্ঞনহীন কথা আমাদের হতাশ করে এবং তা ধর্ষণকে উৎসাহিত করে বলে আমরা মনে করি। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের রাজনীতিবিজ্ঞান ও সমাজবিজ্ঞানের অধ্যাপক এবং সেন্টার ফর পিস স্টাডিজের সদস্য জনাব হেলাল মহিউদ্দীন ধর্ষণ বন্ধ করতে ৪টি পরামর্শ দিয়েছেন-

১/ ধর্ষকদের গায়ের রাজনীতির পোশাকটি (পরিচিতি) সরিয়ে ফেলুন বা পরতে দেবেন না। তাতেই ধর্ষণের সংখ্যা ৯০ ভাগ কমে যাবে।
২/ ইম্পিউনিটি, ‘আমি ধরাছোঁয়ার বাইরে থাকব, ক্ষমতাবলয়ের সঙ্গে আমার সংযোগ আছে’ এ রকম ভাবার সুযোগ বন্ধ করে দিন। আরও ৫টি ধর্ষণ বন্ধ হবে।
৩/ ক্ষমতার রাজনীতিতে স্থান করে নেওয়া নারীরা রাজনীতির সুবিধাভোগী হয়ে এই দুই শ্রেণির দুষ্কর্মে নীরব থাকবে না, তা নিশ্চিত করুন, আরও ৪টি ধর্ষণ বন্ধ হবে।
৪/ বাকি যে এক ভাগ ধর্ষক, ধরা যাক, হ্যাবিচুয়াল রেইপিস্ট বা স্বভাবগত যৌন অপরাধী, তারা দুষ্কর্মের সঙ্গে সঙ্গেই ধরা পড়বে। এমনকি আক্রান্ত নারীরাই তাদের কাবু করে ফেলতে পারবে। সেটা তখনই সম্ভব হবে, যদি তাদের আস্থা জন্মায় যে দেশের মানুষ রাজনীতিকে ব্যবহারকারী গুন্ডাদের আর ভয় পাচ্ছে না।

বিভিন্ন অপরাধ বাহিনী গড়ে ওঠা প্রসঙ্গে ফৌওজিয়া মোসলেম বলেন, ‘যত দিন এসব বাহিনীর সঙ্গে আইনপ্রণেতারা থাকবেন, তত দিন ধর্ষণের বিচার হবে না। এমন আইন করতে হবে যাতে এলাকায় কোনো অপরাধ বা ধর্ষণ হলে আইনপ্রণেতাদের জবাবদিহি করতে হবে। সংসদে তাঁদের জবাবদিহি করতে হবে। নারীরা শুধু নয়, বাংলাদেশকে গর্জে উঠতে হবে।’

উখিয়া-টেকনাফে আশ্রয় নেয়া ১২ লক্ষ উদ্বাস্তু রোহিঙ্গারা দিন দিন ভয়ঙ্কর হয়ে উঠেছে। প্রতিনিয়ত তাদের বেপরোয়া কার্যকলাপ ও আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হওয়ার কারণে স্থানীয়রা চরম আতংকের মধ্যে দিন কাটাচ্ছে।এছাড়াও ক্যাম্প অভ্যন্তরে বসবাসরত স্থানীয় জনগোষ্ঠী চরম ঝুঁকিতে রয়েছে।রোহিঙ্গা উগ্রপন্থী আলিকিন ও মাঝি,হেডমাঝি,মাদক ব্যবসায়ী রোহিঙ্গাদের মধ্যে অভ্যন্তরীণ নেতৃত্বের দ্বন্দ্ব, ইয়াবা,চাঁদাবাজি ও ক্যাম্প ভিত্তিক আধিপত্য বিস্তার প্রতিনিয়ত সংঘর্ষের কারণ বলে জানা গেছে।পুলিশের তথ্যমতে, টানা তিন দিনে ৭ জন খুন হয়েছে। এর মধ্যে গত ৪ অক্টোবর দুই জন, ৫ অক্টোবর এক জন ও ৬ অক্টোবর দুই স্থানীয়সহ চার জন নিহত হয়েছে।রোহিঙ্গা কর্তৃক স্থানীয়দের খুন ও অপহরণে ''গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ''এর পক্ষ থেকে তীব্র নিন্দা ও প্রতিবাদসহ অপরাধীদের দ্রুত গ্রেফতার করে বিচারের আওতায় এনে দৃষ্টান্ত মুলক শাস্তির দাবী করছি।

সমস্যা সমাধানে নিন্মোক্ত পদক্ষেপ গ্রহণের জন্য জোর দাবি জানাচ্ছি।
১.স্থানীয়দের নিরাপত্তা সুনিশ্চিত করা।
২. রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবর্তন প্রক্রিয়া নিশ্চিত করা।
৩.এনজিও/আইএনজিও সংস্থাগুলো নিয়ন্ত্রণ করা এবং তাদের কার্যকলাপ সার্বক্ষণিক পর্যবেক্ষণ করা।
৪.সার্বভৌমত্বের ঝুঁকি বহন করে রোহিঙ্গাদের উস্কানি দেয় এমন এনজিও সনাক্ত করে নিবন্ধন বাতিল করা।
৫.ক্যাম্প অভ্যন্তরে সকল রোহিঙ্গাদের ব্যবসা বন্ধ করা।
৬.দেশীয় মোবাইল সিম যারা রোহিঙ্গাদের সরবরাহ করেছে তাদের নিবন্ধন সনাক্ত করে ব্যবস্থা নেয়া ও সিম বাজেয়াপ্ত করা।
৭.ক্যাম্প অভ্যন্তরে ব্লকভেদে যৌথ টহল জোরদার করা।
৮.অপরাধীদের অপরাধ প্রমাণ হওয়া মাত্র রেশন কার্ড সাময়িক জব্দ করা। দ্রুত রোহিঙ্গা অপরাধীদের বিচার করতে হবে এবং দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে যেন একই ভুল দ্বিতীয়বার করার দুঃসাহস না দেখায়।
৯.ক্যাম্পের বাইরে অবাধ চলাচল শতভাগ নিয়ন্ত্রণ করা।
১০.যে সকল গাড়ির মালিক,সংস্থা রোহিঙ্গা ড্রাইভার নিয়োগ দিয়েছেন তাদের বিরুদ্ধে অভিযান পরিচালনা করা। রাস্তায় যাতে রোহিঙ্গা ড্রাইভার না থাকে তা নিশ্চিত করা।
১১. এনজিও কর্তৃক রোহিঙ্গাদের জন্য বরাদ্ধের ৩০% ক্ষতিগ্রস্ত স্থানীয় জনগোষ্ঠীকে দিতে হবে এবং চাহিদা নিশ্চিত করা। এবং
১২. সমাজবিজ্ঞানী অধ্যাপক এবং সেন্টার ফর পিস স্টাডিজের সদস্য জনাব হেলাল মহিউদ্দীন ধর্ষণ বন্ধ করতে যে ৪টি পরামর্শ দিয়েছেন তার বাস্তবায়ন করতে হবে। এবং ধর্ষণের প্রত্যেকটি ঘটনা প্রভাবমুক্ত তদন্তের মাধ্যমে ধর্ষকদের দৃস্টান্তমূলক শাস্তি নিশ্চিত করতে হবে।

'গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ' গ্রুপের সকল দাবি মেনে নিয়ে দ্রুত কার্যকরের জন্য প্রশাসনের কাছে জোর দাবি জানাচ্ছি। অন্যথায়, স্থানীয়দের নিরাপত্তার জন্য আমরা রাজপথে নামতে দ্বিধাবোধ করবো না। সকলের নিরাপদ ও সুস্হ্য জীবন কামনা করছি, ধন্যবাদ।

নিবেদক,
এডমিন & মডারেটর প্যানেল
গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ।

01/10/2020
23/09/2020

ডক্টরস লাইভ - রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের করণীয়।

23/09/2020

আজ রাত ৯ টায় দেখবেন স্বাস্হ্য বিষয়ক অনুষ্টান-
“রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের করণীয়” শীর্ষক ডক্টরস্ লাইভ।
স্বাস্হ্য নিয়ে প্রশ্ন করতে পারেন আপনিও। গুরুত্বপূর্ণ লাইভটি দেখার আমন্ত্রণ রইল

21/09/2020

সম্মানিত সুধী, "গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ" গ্রুপের পক্ষ থেকে আগামী ২৩ সেপ্টেম্বর বুধবার রাত ৯ টায় “রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের করণীয়” শীর্ষক লাইভ অনুষ্ঠিত হবে। আলোচক হিসেবে উপস্হিত থাকবে আমাদের টেকনাফের দুই কৃতি সন্তান জনাব ডাঃ এরফান আনসারী এবং জনাব ডাঃ আলী নেওয়াজ চৌধুরী জিশান । গুরুত্বপূর্ণ আলোচনাটি দেখার জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। এই পোস্টটি শেয়ার করে আপনিও আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান।উখিয়া-টেকনাফের প্রিয় গ্রাজুয়েট ভাই ও বোনেরা, প্রোগ্রাম সফল করতে এগিয়ে আসার জন্য আপনাদের বিশেষভাবে আহবান জানাচ্ছি। ধন্যবাদ।

20/09/2020

আমাদের গ্রাজুয়েট, ঊখিয়া-টেকনাফ পেইজটি LIKE&FOLLOW করে পাশে থাকার জন্য আহবান জানাচ্ছি। আমাদের লাইভগুলো শেয়ার করে সবাইকে দেখার সুযোগ করে দিন। ধন্যবাদ।

20/09/2020

আজকের বিষয় : রাজাপালং ইউনিয়নের সমসাময়িক বিষয় নিয়ে মুক্ত আলোচনা।

20/09/2020

উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়ন নিয়ে গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ গ্রুপের গুরুত্বপূর্ণ লাইভটি দেখবেন আজ রাত ৯ টায়। পাশে থাকুন।

19/09/2020

বিশেষ ঘোষণা :
দীর্ঘক্ষণ চেষ্টার পরও চেয়ারম্যান ও আমন্ত্রিত অতিথিদের নেটওয়ার্ক সমস্যার কারণে আজ রাজাপালং ইউনিয়ন নিয়ে প্রোগ্রামটি করা সম্ভব হয়নি। এই অনাকাঙ্খিত সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আগামীকাল রবিবার রাত ৯ টায় প্রোগ্রামটি করা হবে। আন্তরিকভাবে পাশে থাকার জন্য সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

17/09/2020

সম্মানিত সুধী, "গ্রাজুয়েট, উখিয়া-টেকনাফ" গ্রুপের পক্ষ থেকে আগামী 20 সেপ্টেম্বর রবিবার রাত ৯ টায় প্রিয় উখিয়া উপজেলার "রাজাপালং ইউনিয়নের সমসাময়িক বিষয় নিয়ে মুক্ত আলোচনা" শীর্ষক লাইভ অনুষ্ঠিত হবে। আলোচনায় রাজাপালং ইউনিয়ন পরিষদের সম্মানিত চেয়ারম্যান জনাব জাহাঙ্গীর কবির চৌধুরী উপস্থিত থাকবেন এবং সংক্ষিপ্ত বক্তব্য রাখবেন উক্ত ইউনিয়নের ৪ জন কৃতী সন্তান।আলোচনাটি দেখার জন্য সবাইকে আমন্ত্রণ জানাচ্ছি। এই পোস্টটি শেয়ার করে আপনিও আপনার বন্ধুদের আমন্ত্রণ জানান। রাজাপালং ইউনিয়নের প্রিয় গ্রাজুয়েট ভাই ও বোনেরা, প্রোগ্রাম সফল করতে এগিয়ে আসার জন্য আপনাদের বিশেষভাবে আহবান জানাচ্ছি। ধন্যবাদ।

উল্ল্যেখ, প্রোগ্রামটি আজ ১৯ তারিখ শনিবার করার কথা ছিল কিন্তু দীর্ঘক্ষণ চেষ্টার পরও চেয়ারম্যান ও আমন্ত্রিত অতিথিদের নেটওয়ার্ক সমস্যার কারণে আজ রাজাপালং ইউনিয়ন নিয়ে প্রোগ্রামটি করা সম্ভব হয়নি। এই অনাকাঙ্খিত সমস্যার জন্য আমরা আন্তরিকভাবে দুঃখিত। আগামীকাল রবিবার রাত ৯ টায় প্রোগ্রামটি করা হবে।

Want your organization to be the top-listed Non Profit Organization in Cox's Bazar?
Click here to claim your Sponsored Listing.

About the group!

"Graduate, Ukhiya-Teknaf" is a nonprofit social platform based in Ukhiya-Teknaf, Coxs bazar, Bangladesh. It is an initiative by the talented graduates from Ukhiya-Teknaf. We dream a dream of non Violence, Drugs free, Educated and Digital society with full of morality. We invite you, the generous, all youth, to come forward and join hands in reforming and rebuilding our society. Our main goal is to inspire all young graduates over the country to take up various social activities to make a better Bangladesh. This platform committed to works on different project dedicated to Education, Healthcare, Environment and Women empowerment sectors. Please like us.


Videos (show all)

বাহারছড়া ইউনিয়নের সমসাময়িক বি���য় নিয়ে মুক্ত আলোচনা।
আজকের আলোচনার বিষয় - করোনা ভাইরাস বা (Covid-১৯): ঝুঁকিপূর্ণ উখিয়া-টেকনাফ এবং আমাদের করণীয়।

Telephone

Website

Address

Ukhiya-Teknaf
Cox's Bazar
4700