জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka

জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka

প্রতিষ্ঠাকাল: ১৪ জমাদাল উখরা ১৪৪২ হিজরি, ২৮ জানুয়ারি ২০২১ ঈসায়ি, ১৪ মাঘ ১৪২৭ বাংলা।বৃহস্পতিবার।
প্রতিষ্ঠাতা পরিচালক: হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী দা:বা:

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 24/04/2024

আলহামদুলিল্লাহ
মহান আল্লাহর অশেষ রহমতে জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka এর ১৪৪৫-৪৬ হিজরী শিক্ষাবর্ষের ইফতেতাহী দরস সমাপ্ত হয়েছে।

দরস প্রদান করেছেন জামিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক ও শাইখুল হাদীস হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী দা.বা.
ছাত্রদের উদ্দেশ্যে গুরুত্বপূর্ণ নসিহত পেশ করেছেন জননন্দিত আলোচক ও বিশিষ্ট আলেমে দ্বীন মাওলানা হাসান জামিল হাফিজাহুল্লাহ।

23/04/2024

ইনশাআল্লাহ ২৪/৪/২০২৪ রোজ বুধবার আমাদের জামিয়ার ১৪৪৫-৪৬ হিজরী শিক্ষাবর্ষের ইফতেতাহী দরস অনুষ্ঠিত হবে ।
ইফতেতাহী দরস প্রদান করবেন জামিয়ার প্রতিষ্ঠাতা পরিচালক ও শাইখুল হাদীস হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী দা.বা.।

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 20/04/2024

জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka Jamiatun noor al-qasemia uttara dhaka এর তত্ত্বাবধানে পরিচালিত আন নূর ইংলিশ মিডিয়াম কওমি মাদরাসার ভর্তি কার্যক্রম আজ থেকে শুরু হয়েছে আলহামদুলিল্লাহ। আরো কিছু মেধাবী ছাত্র ভর্তি নেওয়া হবে ইনশাআল্লাহ। অতএব আগ্রহীরা অতি দ্রুত যোগাযোগ করুন।

যোগাযোগ : 01609712198, 01836999220

20/04/2024

বিশেষ ঘোষণা:

√ আমাদের জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka কিছু কোটা খালি থাকায় ২০ ও ২১ তারিখ (আজ এবং আগামীকাল) অল্প সংখ্যক ছাত্র ভর্তি নেয়া হবে ইনশাআল্লাহ।
✓ অতএব ভর্তিচ্ছুক ছাত্ররা অতি দ্রুত মাদ্রাসায় যোগাযোগ করুন।

18/04/2024

আগামীকাল শুক্রবার আমাদের ভর্তি কার্যক্রম ইনশাআল্লাহ সকাল ৮:৩০ থেকে ১১:৩০ পর্যন্ত চলবে

18/04/2024

ভর্তির কার্যক্রম শুরু হয়েছে

ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা

পূর্ব ঘোষণা মোতাবেক আল-হামদু লিল্লাহ 17 এপ্রিল 2024 রোজ বুধবার থেকে ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা-এর ভর্তির কার্যক্রম শুরু হয়েছে।
যারা কওমী মাদরাসার নিয়মতান্ত্রিক সিলেবাসে আলেম হওয়ার সাথে সাথে জেনারেল লাইনে দেশ-বিদেশের যেকোনো ভার্সিটিতে ভর্তি হওয়ার উপযুক্ত বিবেচিত হতে চান, জেনারেল লাইনে দেশ-বিদেশে চাকরির জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হতে চান এবং ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে সেই দক্ষতাকে দ্বীনের কাজে (দাওয়াত, তাসনীফ, তা'লীফ ইত্যাদিতে) লাগাতে চান তাদের জন্য চালু হয়েছে ঢাকার উত্তরায় 'আন-নূর ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা'।

মাদরাসাটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন হযরত মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন দামাত বারাকাতুহুম ও হযরত মাওলানা নাজমুল হাসান দামাত বারাকাতুহুম।

এ মাদরাসায় ইবতেদায়ী থেকে তাকমীল পর্যন্ত কওমী মাদরাসা নেসাবের যাবতীয় কিতাবপত্র পড়ানো হবে। ছাত্রদের বেফাকুল মাদারিসিল কওমিয়া এবং হাইয়াতুল উলইয়ার পরীক্ষাসমূহে অংশগ্রহণ থাকবে। সেই সঙ্গে O level এবং A level -য়ে পরীক্ষায় অংশগ্রহণ থাকবে। O level এবং A level -এর পরীক্ষা হবে CAIE বা EDEXCEL- যে কোন একটা বোর্ডের অধীনে। শুরু থেকে A level পর্যন্ত যাবতীয় কিতাব ও বইপত্র পাঠদানের মাধ্যম হবে ইংরেজি ভাষা।
এ বছর শুধু প্রথম দুই জামাতে ছাত্র ভর্তি করা হবে। ভর্তি হতে ইচ্ছুক ছাত্রদের অবশ্যই মেধাবী হতে হবে এবং কুরআন তেলাওয়াত সহীহ হতে হবে। যাদের নূরানী মক্তবে তৃতীয় শ্রেণীর বাংলা ইংরেজি পড়া থাকবে তারা প্রথম জামাতে এবং যাদের ন্যূনতম চতুর্থ শ্রেণির বাংলা ইংরেজি পড়া থাকবে তারা দ্বিতীয় জামাতে ভর্তির যোগ্য বিবেচিত হবে। শিক্ষাবর্ষ শুরু হবে প্রতি শাওয়াল মাসে।

ভর্তিসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত জানার জন্য যোগাযোগ: 01609712198

যাতায়াত: উত্তরা হাউজবিল্ডিং থেকে ডিয়াবাড়ি হয়ে নয়ানগর চেয়ারম্যানবাড়ি মোড়। অথবা আব্দুল্লাহপুর কামারপাড়া থেকে রিক্সায় নয়ানগর চেয়ারম্যানবাড়ি মোড়।
প্রচারে:
শিক্ষা বিভাগ- জামিয়াতুন নূর আল-কাসেমিয়া

18/04/2024

An-Nur English Medium Qawmi Madrasha's admission process is going to start from 20th of April. Those who are interested to get admit Please contact soon with the number given in the picture .

18/04/2024
15/04/2024

√: ইনশাআল্লাহ আগামীকাল আমাদের জামিয়ায় তাশরীফ আনবেন শাইখুল হাদীস মাওলানা জাকারিয়া কান্ধলভী রহ. ও মুফতি মাহমুদ হাসান গাঙ্গুহী রহ. এর বিশিষ্ট খলীফা হযরত মাওলানা ইব্রাহীম আফ্রিকী দা:বা:
√ হযরত ইনশাআল্লাহ বাদ মাগরিব গুরুত্বপূর্ণ নসিহত পেশ করবেন।
√সকলের প্রতি বিশেষ ভাবে দাওয়াত রইল

09/04/2024

অনুগ্রহ করে পোস্টটি লাইক ও শেয়ার দিয়ে জামিয়ার প্রচার-প্রসারে সহযোগিতা করুন।

08/04/2024

আমাদের জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka এর ছাত্রদের বাংলাদেশ কওমী মাদ্রাসা সর্বোচ্চ শিক্ষা বোর্ড আল হাইআতুল উলয়া লিল জামিয়াতিল কওমিয়্যাহ-এ ফলাফল:-
১। মুমতাজ - ৫ জন
২। জায়্যিদ জিদ্যান - ৮ জন
৩। জায়্যিদ - ১৪ জন
৪। মাকবুল - ৯ জন

06/04/2024

ঈদ-উল-ফিতর: ফাযায়েল ও মাসায়েল
- আল্লামা হাফেয মাওলানা নাজমুল হাসান কাসেমী
=========================
প্রতি বছরের মতো আমাদের মাঝে আবারও ফিরে এসেছে ইসলাম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় আনন্দ উৎসবের দিন পবিত্র ঈদ-উল-ফিতর। এই ঈদ ফিরে আসে কল্যাণের এক অমিয় সওগাত নিয়ে। সাম্য-মৈত্রী ও ভ্রাতৃত্বের মহামিলনের অমিয় সওগাত নিয়ে। এই তাৎপর্যময় ঈদ-উল-ফিতর আবারো মুসলিম উম্মাহর দোর গোড়ায় উপস্থিত হয়েছে।

ঈদ মুসলমানদের জন্য আল্লাহর দেওয়া এক অফুরন্ত নিয়ামত। এ দিনে সবার মুখেই থাকে হাসি। চতুর্দিকে আনন্দের ঢেউ বয়ে যায়। সবার মন থাকে প্রফুল্ল। ঈদের নামায পড়তে যাই আমরা ঈদগাহে স্ব-স্ব সামর্থ অনুযায়ী সুন্দর সুন্দর পোশাক পরে, আতর মেখে আর টুপি মাথায় দিয়ে। কতই না সুন্দর দেখায় এ দিনে মুসলমানদের। গরীব-ধনী, মুনিব-দাসের মধ্যে এ সময় কোন পার্থক্য থাকে না।

পূর্ণ একমাস রোযা রেখে আমরা নিজেদেরকে খাঁটি মানব হিসেবে গড়ে তুলি। রোযা শেষে ঈদের দিন থেকেই আমরা রোযার আদর্শে গঠিত জীবন বাস্তবে রূপায়িত করতে সচেষ্ট হই। তাই ঈদ আমাদের জন্য এক গুরুত্বপূর্ণ দিবস। ঈদের মর্যাদা ও আনন্দ দীর্ঘ একমাস রোযা পালনকারী মুসলমানই অনুভব করতে পারে। সুস্থ থেকেও যে ব্যক্তি রোযা পালন করল না, ঈদের আনন্দ তার জন্য নয়। ঈদের মর্যাদাও সে দিতে পারে না।

ঈদের দিনে আমরা অসহায়, গরীব-দুঃখীদের মাঝে ফিতরা বিতরণ করা ছাড়া আরও অনেক দান-খয়রাত করি। ধনীরা এ সময় অসহায়দের মাঝে যাকাত আদায় করে। ফলে গরীব-দুঃখীরাও এই আনন্দে শামিল হতে পারে।

ঈদের রাত:
-------------
ইসলামে দুই ঈদের রাত সেসব রাতসমূহের মধ্যে পরিগণিত, যেসব রাতে বিশেষভাবে ইবাদতের জন্যে জাগ্রত থাকার উৎসাহ দেওয়া হয়েছে। হুযূর সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন- যে ব্যক্তি দুই ঈদের রাতে ইবাদতের মাধ্যমে জাগ্রত থাকবে তার ক্বলব সেদিনেও মরবে না যেদিন অন্যান্য সকলের ক্বলব মরে যাবে। অর্থাৎ ক্বিয়ামত দিবসে যখন সকল মানব ভীতসন্ত্রস্ত্র অবস্থায় মুহ্যমান হয়ে পড়বে, তখন ঐ ব্যক্তির কোন অস্থিরতা থাকবে না। কাজেই ঈদুল ফিতরের মর্যাদাপূর্ণ রাতটির প্রতি আমাদের গুরুত্ব দেওয়া উচিত।

ঈদুল ফিতরের দিনের সুন্নাত
--------------------
* শরীয়ত অনুযায়ী নিজেকে সজ্জিত করা, * গোসল করা, * মিসওয়াক করা, * ব্যক্তিগত সামর্থানুযায়ী সর্বোত্তম পোষাক পরিধান করা, * সুগন্ধি ব্যবহার করা, * খুব ভোরে ঘুম থেকে জাগ্রত হওয়া, * ঈদগাহে প্রত্যুষে গমন করা, * ঈদগাহে যাওয়ার পূর্বে মিষ্টিমুখ করা, * ঈদগাহে যাওয়ার পূর্বে সাদকায়ে ফিতর আদায় করা, * ঈদের নামায ঈদগাহে আদায় করা অর্থাৎ কোন ওযর ব্যতীত মসজিদে ঈদের নামায না পড়া, * এক রাস্তায় ঈদগাহে গমন করা অন্য রাস্তায় প্রত্যাবর্তন করা, * পায়ে হেঁটে ঈদগাহে যাওয়া, * নিরবে তাক্বীর পড়তে পড়তে ঈদগাহে যাওয়া।

তাক্বীরে তাশরীকঃ “আল্লাহু আকবার আল্লাহু আকবার লা-ইলাহা ইল্লাল্লাহু আল্লাহু আকবার আল্লাহু আকবার ওয়া লিল্লাহিল হাম্দ”। (বাহরুর রায়েক্ব-২/১৫৮, হিন্দিয়্যা)।

ঈদুল ফিতরের নামাযের নিয়ম
-----------------
উভয় ঈদের দিনের বেলায় দুই রাকাআত নামায শুকরিয়া হিসেবে আদায় করা ওয়াজিব। (আলমগিরিয়্যা, হিদায়া, বাহরুর রায়েক্ব)। ঈদুল ফিতরের নামাযের নিয়ম নিম্নরূপ-

কাতার সোজা করে দাঁড়িয়ে প্রথমে এভাবে নিয়্যাত করতে হবে- আমি ঈদুল ফিতরের দুই রাকাআত ওয়াজিব নামায ছয় তাক্বীরের সাথে এই ইমামের পিছনে ক্বিবলামুখী হয়ে আদায় করছি। এভাবে নিয়্যাত করে দুই হাত কান পর্যন্ত উঠিয়ে ‘আল্লাহু আকবার’ বলে হাত বাঁধতে হবে। অতঃপর সানা (সুবহানাকাল্লাহুম্মা …) পড়তে হবে। অতঃপর তিনবার ‘আল্লাহু আকবার’ বলতে হবে এবং প্রত্যেক বার কান পর্যন্ত হাত উঠাতে হবে। এই অতিরিক্ত তাক্বীরগুলো বলার সময় হাত ছেড়ে দিতে হবে। প্রত্যেক তাক্বীরের পর এতটুকু সময় দেরী করতে হবে যে, তিনবার ‘সুবহানাল্লাহ্’ বলা যায়।

তৃতীয় তাক্বীরের পরে হাত বেঁধে নিতে হবে এবং ইমাম সাহেব ‘আঊযুবিল্লাহ্’ ও ‘বিসমিল্লাহ্’সহ সূরায়ে ফাতিহা এবং তার সাথে একটি সূরা পাঠ করবেন। এ সময় মুক্তাদীদেরকে নীরবে ক্বিরাত পাঠ শ্রবণ করতে হবে। তারপর নিয়ম অনুযায়ী রুকু-সিজদা করে দ্বিতীয় রাকাআতের জন্যে দাঁড়াতে হবে।

দ্বিতীয় রাকাআতে প্রথমে ইমাম সাহেব সূরায়ে ফাতিহা এবং তার সাথে একটি সূরা পাঠ করার পর পূর্বের নিয়ম অনুযায়ী ইমাম-মুক্তাদি সকলকে তিনবার তাক্বীর বলতে হবে এবং প্রত্যেক বার কান পর্যন্ত হাত উত্তোলন করে ছেড়ে দিতে হবে।

অতঃপর হাত উত্তোলন ব্যতীত চতুর্থ তাক্বীর বলে রুকুতে চলে যেতে হবে। অবশিষ্ট নামায দৈনন্দিন নামাযের নিয়মে শেষ করতে হবে। ইমাম সাহেব নামাযের পর মিম্বারে দাঁড়িয়ে দু’টি খুতবা পাঠ করবেন। উভয় খুতবার মাঝখানে এতটুকু সময় বসবেন, যেন তিনবার ‘সুবহানাল্লাহ্’ পাঠ করা যায়।

ঈদুল আযহার নামাযের তরীকাও একই রূপ। তাতেও সেসব কাজ সুন্নাত যেসব কাজ ঈদুল ফিতরে সুন্নাত। শুধুমাত্র পার্থক্য এই যে, নিয়্যাতের ক্ষেত্রে ঈদুল ফিতরের স্থলে ঈদুল আযহা বলতে হবে। ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার পূর্বে কিছু খাওয়া সুন্নাত এবং ঈদুল আযহায় ঈদগাহে যাওয়ার পূর্বে কিছু না খাওয়া উত্তম। ঈদুল ফিতরে ঈদগাহে যাওয়ার সময় তাকবীর চুপে চুপে পড়া সুন্নাত। কিন্তু ঈদুল আযহায় উচ্চস্বরে পড়া সুন্নাত। ঈদুল আযহার নামায যথাসম্ভব সকালে পড়া সুন্নাত। ঈদুল আযহায় সাদক্বায়ে ফিতর নেই, বরং সামর্থবান ব্যক্তির উপর নামাযের পর কুরবানী করা ওয়াজিব।

ঈদুল ফিতরের যথাযথ আমল পরিপূর্ণভাবে পালন করে ঈদ আনন্দে আমরা সকলে যেন শামিল হতে পারি, এই দোয়া করি। ঈদের আনন্দ, সাম্য ও পারস্পরিক আন্তরিকতা, হৃদ্যতা, শ্রদ্ধাবোধের শিক্ষা আমাদের জীবনে বাস্তবায়িত করে এই ধরাধামকে শান্তির নীড়ে পরিণত করতে সকলকে সচেষ্ট হতে হবে। মহান দয়ালুর দরবারে দোয়া করি, যেন আল্লাহ্ আমাদেরকে তেমন ঈদ পালনের তাওফীক দান করেন, যেদিন সমগ্র পৃথিবীর মুসলিম উম্মাহর প্রতিটি সদস্য এ উৎসবে মুখর হয়ে উঠতে পারবে।

সমাজ থেকে যাবতীয় জুলুম-অত্যাচার, নিপীড়ন, অসঙ্গতি দূর হোক। হাইজ্যাক, খুনাখুনী, মারামারি, হিংসা-বিদ্বেষ, সন্ত্রাস, বিবাদ-বিসংবাদ এবং অনৈক্যের অবসান হোক। সকল অনৈতিকতা, বেহায়াপনা, অপরাধ, বৈষম্য হারিয়ে যাক। এটাই এবারের ঈদে হোক ঐকান্তিক মুনাজাত। আমীন।
-------------------------------
লেখক: প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল- জামিয়াতুন নুর আল কাসেমিয়া-ঢাকা ও উত্তরা রওজাতুস সালিহাত মহিলা মাদ্রাসা, খতীব-উত্তরা ১২নং সেক্টর বায়তুন নূর জামে মসজিদ, উপদেষ্টা- উম্মাহ ২৪ ডটকম এবং সাংগঠনিক সম্পাদক- জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ।

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 04/04/2024

আলহামদুলিল্লাহ।
বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ড বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশ ৪৭ তম কেন্দ্রীয় পরীক্ষায় আমাদের জামিয়াতুন নুর আল কাসেমিয়া ঈর্ষণীয় সাফল্য অর্জন করেছে।

১। মোট পরীক্ষার্থী: ১০৪
২। মেধা তালিকায় স্থান অর্জনকারী: ২৫
*ফজিলত: ২জন
*সানিবয়্যাহ: ৩ জন
*মুতাওয়াসসিতাহ: ১১ জন
*ইবতেদাইয়্যাহ: ৯ জন
৩। মুমতাজ: ৪১ জন
৪। জায়্যিদ জিদ্যান: ৩৮ জন

31/03/2024

الحوار بين المشاركين في دورة التدريب على اللغة العربية في جامعة النور القاسمية في شهر رمضان .

31/03/2024

আলহামদুলিল্লাহ,
রমজানে জামিয়ায় ২০ দিন ব্যাপী নাহু-সরফ ও আদব কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আরবিতে কথপোকথন।

29/03/2024

আলহামদুলিল্লাহ।
উত্তরা আঞ্চলিক বোর্ডে (হাইআতুত তা'লীম ওয়াত তারবিয়ায়) আমাদের জামিয়ার ছাত্রারা অংশগ্রহণ করে ভরপুর সফলতা অর্জন করেছে।
১- মেধাস্থান: ২ জন।
২- মুমতাজ: ১৪ জন।
৩- জায়্যিদ জিদ্যান: ২০ জন।
৪- জয়্যিদ: ৩ জন।
মহান আল্লাহ সকলকে একনিষ্ঠ দ্বীনের খাদেম হিসেবে কবুল করুন।

17/03/2024

আরবি ভাষা কুরআন ও সুন্নাহর ভাষা।
জান্নাতের ভাষা।
একমাত্র চিরস্থায়ী ভাষা।
আমাদের জামিয়ার অন্যতম একটি বিভাগ হচ্ছে উচ্চতর আরবি ভাষা ও সাহিত্য বিভাগ।

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 13/03/2024

১৪৪৫-৪৬ হি. মোতাবেক ২০২৪-২৫ঈ.শিক্ষাবর্ষে জামিয়াতুন নূর আল কাসেমিয়ায় নতুন/পুরাতন ভর্তিচ্ছুক ছাত্রদের জন্য জরুরী নির্দেশনা ।

23/02/2024

📢উলূমুল হাদীস 📢
হাদীস শাস্ত্রে মেহনত করার মনমানসিকতা ও প্রবল আগ্রহ নিয়ে যারা দাওরায়ে হাদীস, ইফতা কিংবা আদব পর্যন্ত সম্পন্ন করেছেন। আগামী শিক্ষাবর্ষে অধ্যায়নের জন্য নির্ভরযোগ একটি হাদীস বিভাগ তালাশ করছেন। আপনার জন্যই আমাদের হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী দা বা এর প্রতিষ্ঠিত জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka র উলূমুল হাদীস বিভাগ। মক্তব,হেফজ বিভাগ,দাওরায়ে হাদীস পর্যন্ত দরসিয়্যত,ইফতা,আদবসহ অন্যান্য শু"বার ন্যায় আমাদের উলূমুল হাদীস বিভাগও আলহামদুলিল্লাহ অত্যান্ত স্বনামের সাথে তার উদ্দেশ্য পূরণ করে যাচ্ছে।

👓আমাদের হাদীস বিভাগের বৈশিষ্টসমূহ👓
* উপমহাদেশের শীর্ষস্থানীয় হাদীস বিশারদগণের তত্ত্বাবধান ও সুপরামর্শে পরিচালিত।
* দেশ-বিদেশে শীর্ষস্থানীয় হাদীস বিভাগে পড়ুয়া, অন্যতম হাদীস বিশারদগণের সুহবতপ্রাপ্ত, মেধাবী ও মেহনতি উস্তাদগণের সার্বক্ষণিক মেহনত।
* মনোরম পরিবেশে থেকে সমৃদ্ধ মাকতাবায় মুতালাআর সু-ব্যবস্থা।
* গুরুত্বপূর্ণ বিষয়সমূহে মুহাযারার আয়োজন।
* উপমহাদেশের উল্লেখযোগ্য প্রতিষ্ঠানসমূহের মানহাজের অনুকরণে সময়োপযোগী মানহাজে পাঠদান।

📣ভর্তি পরীক্ষা-
৭ই শাওয়াল মৌখিক ও লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

📣ভর্তি যোগ্যতা-
তাকমীল সমাপনী পরীক্ষায় মুমতাজ বা আলা তবকার জায়্যিদ জিদ্দ্যান প্রাপ্তরাই ভর্তির জন্য ফরম সংগ্রহ করতে পারবে।

📚প্রস্তুতির জন্য যা যা পড়বেন।
صحيح البخاري (المجلد الثاني) هدي الساري (مقدمة فتح الباري) شرح نخبة الفكر
📞 যোগাযোগ 01884857982 / 01407103310
✈️যাতায়াত উত্তরা ১২ নম্বর সেক্টর খালপাড় অথবা কামারপাড়া থেকে অটোরিক্সা যোগে নয়ানগর, চেয়ারম্যানবাড়ী মোড়।

21/02/2024

টাঙ্গাইলের মারকাযুল মাদারিস ধূলেরচর মাদরাসার বার্ষিক বড় সভায় বাদ মাগরীব গুরুত্বপূর্ণ আলোচনা পেশ করেছেন হযরাতুল উসতায আল্লামা নাজমুল হাসান কাসেমী দা.বা.

21/02/2024

একটি বিশেষ সুসংবাদ
চালু হচ্ছে ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা
بسم الله الرحمن الرحيم.
نحمده ونصلي على رسوله الكريم. أما بعد :
পূর্ব ঘোষণা মোতাবেক ইনশা আল্লাহ আগামী রমজানের পর থেকেই চালু হচ্ছে ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা।
যারা কওমী মাদরাসার নিয়মতান্ত্রিক সিলেবাসে আলেম হওয়ার সাথে সাথে জেনারেল লাইনে দেশ-বিদেশের যেকোনো ভার্সিটিতে ভর্তি হওয়ার উপযুক্ত বিবেচিত হতে চান, জেনারেল লাইনে দেশ-বিদেশে চাকরির জন্য অগ্রাধিকার ভিত্তিতে বিবেচিত হতে চান এবং ইংরেজি ভাষায় দক্ষতা অর্জন করে সেই দক্ষতাকে দ্বীনের কাজে (দাওয়াত, তাসনীফ, তা'লীফ ইত্যাদিতে) লাগাতে চান তাদের জন্য চালু হচ্ছে ঢাকার উত্তরায় 'আন-নূর ইংলিশ মিডিয়াম কওমী মাদরাসা'।

মাদরাসাটির পরিকল্পনা ও পরিচালনায় রয়েছেন হযরত মাওলানা মুহাম্মাদ হেমায়েত উদ্দীন দামাত বারাকাতুহুম (শাইখুল হাদীছ, জামিয়াতুন-নূর আল-কাসেমিয়া ও সিনিয়র মুহাদ্দিছ ও তাফসীর বিভাগের মুশরিফ জামেয়া ইসলামিয়া দারুল উলূম মাদানিয়া, যাত্রাবাড়ি বড় মাদরাসা, ঢাকা) ও হযরত মাওলানা নাজমুল হাসান দামাত বারাকাতুহুম (প্রতিষ্ঠাতা মুহতামিম, জামিয়াতুন নূর আল-কাসেমিয়া, নয়ানগর, তুরাগ, উত্তরা, ঢাকা)।

এ মাদরাসায় ইবতেদায়ী থেকে তাকমীল পর্যন্ত কওমী মাদরাসা নেসাবের যাবতীয় কিতাবপত্র পড়ানো হবে। ছাত্রদের বেফাকুল মাদারিসিল কওমিয়া এবং হাইয়াতুল উলইয়ার পরীক্ষাসমূহে অংশগ্রহণ থাকবে। সেই সঙ্গে O level এবং A level -য়ে পরীক্ষায় অংশগ্রহণ থাকবে। O level এবং A level -এর পরীক্ষা হবে CAIE বা EDEXCEL- যে কোন একটা বোর্ডের অধীনে। শুরু থেকে A level পর্যন্ত যাবতীয় কিতাব ও বইপত্র পাঠদানের মাধ্যম হবে ইংরেজি ভাষা।

শিক্ষকদের মধ্যে থাকবেন একই সঙ্গে কওমী নেসাবে তাকমীল উত্তীর্ণ এবং O level এবং A level উত্তীর্ণ আলেম, জেনারেল লাইনের O level এবং A level --এর পাঠদানে অভিজ্ঞ শিক্ষক এবং ইংরেজিতে দক্ষ বিজ্ঞ কওমী মাদরাসার ফারেগ আলেমগণ।

এ নেসাবে শরহে জামী জামাত (الثانوية العامة) ও হেদায়া জামাত থাকবে। শরহে জামী জামাতে O level-এর পরীক্ষা হবে। As level-এর পরীক্ষা হবে হেদায়া জামাতে এবং A level-এর পরীক্ষা হবে জালালাইন জামাতে (الصف الأول من الفضيلة)।

আগামী শিক্ষাবর্ষে (2024-25 ঈ./1445-46 হি.) আসন্ন রমজানের পর (7 শাউয়াল মোতাবেক 17 এপ্রিল 2024) থেকে ভর্তি শুরু হবে। এ বছর শুধু প্রথম দুই জামাতে ছাত্র ভর্তি করা হবে। ভর্তি হতে ইচ্ছুক ছাত্রদের অবশ্যই মেধাবী হতে হবে এবং কুরআন তেলাওয়াত সহীহ হতে হবে। যাদের নূরানী মক্তবে তৃতীয় শ্রেণীর বাংলা ইংরেজি পড়া থাকবে তারা প্রথম জামাতে এবং যাদের ন্যূনতম চতুর্থ শ্রেণির বাংলা ইংরেজি পড়া থাকবে তারা দ্বিতীয় জামাতে ভর্তির যোগ্য বিবেচিত হবে। শিক্ষাবর্ষ শুরু হবে প্রতি শাওয়াল মাসে।

ভর্তিসহ অন্যান্য বিষয়ে বিস্তারিত জানার জন্য যোগাযোগ: 01609712198

যাতায়াত: উত্তরা হাউজবিল্ডিং থেকে ডিয়াবাড়ি হয়ে নয়ানগর চেয়ারম্যানবাড়ি মোড়। অথবা আব্দুল্লাহপুর কামারপাড়া থেকে রিক্সায় নয়ানগর চেয়ারম্যানবাড়ি মোড়।
প্রচারে:
শিক্ষা বিভাগ- জামিয়াতুন নূর আল-কাসেমিয়া

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 20/02/2024

তোহফায়ে রমজানুল মোবারক।

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 12/02/2024

আলহামদুলিল্লাহ।
আজ আমাদের জামিয়ায় আগমন করেন আওলাদে রাসূল সৈয়দ আশহাদ রশিদী দা:বা:

Photos from জামিয়াতুন নুর আল কাসেমিয়া উত্তরা ঢাকা Jamiatun noor al-qasemia uttara dhaka's post 04/02/2024

আজ ৪/২/২০২৪ রোজ রবিবার বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাতের পর জামিয়াতুন নূর আল কাসেমিয়া-এর প্রতিষ্ঠাতা প্রিন্সিপাল ও বাংলাদেশ জমিয়তে উলামায়ে ইসলামের সাংগঠনিক সম্পাদক হাফেজ মাওলানা নাজমুল হাসান কাসেমী দা:বা: এর সঙ্গে তাঁর মাদ্রাসায় সৌজন্য সাক্ষাৎ করেন জমিয়তে উলামায়ে হিন্দের ওয়ার্কিং কমিটির সিনিয়র সদস্য ও পশ্চিমবঙ্গের মাননীয় মন্ত্রী মাওলানা সিদ্দিকুল্লা চৌধুরী সাহেব দা:বা:।
এ সময় তিনি মাদ্রাসা পরিদর্শন করেন ও মাওলানা নাজমুল হাসান কাসেমী দা:বা: এর সঙ্গে দারুল উলুম দেওবন্দের ভাবধারা, বাংলাদেশ কওমী শিক্ষার অগ্রগতি ও উন্নতি সহ বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।
দুপুরের আহারে অংশগ্রহণ করে বিশ্রাম নেয়ার পর বিকালে তিনি জামিয়াতুন নূর ত্যাগ করেন।

মহান আল্লাহ হযরতকে নেক হায়াত দান করুন এবং সুস্থতা ও নিরাপত্তা দান করুন।

Videos (show all)

الحوار بين المشاركين في دورة التدريب على اللغة العربية في جامعة النور القاسمية في شهر رمضان .
আলহামদুলিল্লাহ, রমজানে জামিয়ায় ২০ দিন ব্যাপী নাহু-সরফ ও আদব কোর্সে অংশগ্রহণকারী শিক্ষার্থীদের আরবিতে কথপোকথন।
বাংলাদেশ টেলিভিশনের জিএম-এর ছেলেকে আমার কাছে দিয়েছে। আমি তাঁকে মক্তব থেকে দাওরা পর্যন্ত পড়াইছি। চার ছেলেমেয়ের মধ্যে এক ছ...
আহহ শায়েখের বিদায়ী মুহুর্ত 😥

Telephone

Website