সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান

সুস্থ সাংস্কৃতির নান্দনিক বিকাশ ও নৈতিকতা সমৃদ্ধ সমাজ গড়ার স্বপ্ন

27/06/2024

আদর্শ মানুষ গঠনে ইসলামী সঙ্গীত খুবই গুরুত্বপূর্ণ!!

ইসলামী আন্দোলনের কর্মীদের মানস ও মনন গড়ার জন্য অন্যতম হাতিয়ার হতে পারে ইসলামী সঙ্গীত। হামদ, নাত, আন্দোলনমূখী সঙ্গীত, সংগঠন সঙ্গীত, শহীদী গানসহ ইসলামী অন্যান্য সঙ্গীত যখন আপনি শুনতে থাকবেন, আপনার মনের ভেতরে আলোড়ন তৈরি হবে, হৃদয়টা দুলতে থাকবে সুর আর অনবদ্য সব কথামালার অনুরননে। কখনও আল্লাহর গুণগান শুনে ঈমান চাঙ্গা হবে, কখনও শিহরিত হবেন, কখনও হৃদয়টা কেঁপে উঠবে আল্লাহর ভয়ে, কখনও রাসূল (স.) এর আন্দোলনমূখর নববী জিন্দেগীর কথা শুনতে শুনতে দুচোখ বেয়ে অশ্রু ঝরবে, কখনও দায়িত্বের কথা স্মরণ করে নিজের মধ্যে আত্মসমালোচনা তৈরি হবে, কখনও শহীদদের গল্পসমূহ আপনার বুকে শহীদী তামান্না গেঁথে দেবে, বিপ্লবী কথামালা হৃদয়ের মাঝে বিজয়ের স্বপ্ন বুনে দেবে। আপনার মধ্যে ধীরে ধীরে আন্দোলনী এক চেতনা গড়ে উঠবে। আপনি অস্ফুট স্বরে, বিড়বিড় করে হয়ত গাইতে থাকবেন, শুনতে থাকা সেসব চমৎকার হৃদয়কাড়া ইসলামী গানসমূহ।

হয়ত কখনও আপনার মুখ থেকেই গুনগুন সুরে শোনা যাবে- “তোমার সৃষ্টি যদি হয় এতো সুন্দর, না জানি তাহলে তুমি, কত সুন্দর?”, “হে রাসূল! বুঝিনা আমি, রেখেছো বেধে মোরে, কোন সুতোয় তুমি”, “আল্লাহকে যারা বেসেছে ভালো, দুঃখ কি আর তাদের থাকতে পারে, হতাশা কি আর তাদের থাকতে পারে!”, “আমাকে শহীদ করে, সেই মিছিলে, শামিল করে নিও। যেই মিছিলের নেতা, আমীর হামজা…”, “সত্যের সংগ্রামে ফোটা ফুল, ভেঙ্গে দিলো জীবনের শত ভুল”, "সেই সংগ্রামী মানুষের সাড়িতে, আমাকেও রাখিও রহমান। যারা কোরয়ানের আহ্বানে নির্ভিক, নির্ভয়ে সব করে দান", " নহে সমাপ্ত কর্ম মোদের, অবসর কোথা বিশ্রামের?", "কোন একদিন, এদেশের আকাশে কালেমার পতাকা দুলবে। সেদিন সবাই, খোদায়ী বিধান পেয়ে দু:খ বেদনা ভুলবে" .......।

একটি ইসলামী সঙ্গীত, কখনও কখনও একটি বিরাট আলোচনার নির্যাসের ন্যায় অনুভূতি তৈরি করতে পারে। একটি কবিতা, একটি বিপ্লবের বীজ বপন করতে পারে।
তাই, চলুন, নিজে ইসলামী সঙ্গীত শুনি। কর্মীদেরকে ইসলামী সঙ্গীত শুনতে আগ্রহী করি। পছন্দের, হৃদয়ের খোরাক সব সঙ্গীতগুলো তাদের কাছে পৌঁছাই।
আল্লাহ তায়ালা তৌফিক দিন।

Fire Eso Kafelay || "ফি‌রে এ‌সো কা‌ফেলায়" || Soisas || শৈসাস 16/04/2023

আলহামদু‌লিল্লাহ মাসুদ খাঁন এর লেখা
সসাস এর সা‌বেক নির্বাহী প‌রিচালক আব্দুল্লাহ আল নোমান ভাই‌য়ের সুর করা গান‌টি রি‌লিজ হ‌য়ে‌ছে। সকল‌কে সম্পূর্ণ ভি‌ডিও দেখার ও সাবস্ক্রাইব করার অনু‌রোধ কর‌ছিhttps://youtu.be/-0Ra38qQrQQ

Fire Eso Kafelay || "ফি‌রে এ‌সো কা‌ফেলায়" || Soisas || শৈসাস Eso Kafelay - "ফি‌রে এ‌সো কা‌ফেলায়" || Soisas || শৈসাস দ্বী‌নের প‌থে ফি‌রে আসার জন‌্য শৈলচূড়া সাংস্কৃ‌তিক সংসদ (শৈসাস) এর প‌....

Photos from সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান's post 23/03/2023

এককথায়— কুরআন কীভাবে আমাদের জীবনের কথা বলে, কীভাবে আমাদের জীবনে কুরআন হয়ে উঠতে পারে আলোর দিশা, কুরআনের আয়াতগুলো থেকে কীভাবে আমরা আহরণ করতে পারি মণি-মুক্তো, কীভাবে কুরআন আমাদের চিন্তার জগতে আনতে পারে নতুন মাত্রা— পাঠক পরিচিত হবে সেরকম একটা ধারার সাথে। উঁহু, গতানুগতিক গদ্য বা খটমটে প্রবন্ধ নয়, প্রতিটা অধ্যায়ে পাঠক দেখতে পাবে তার জীবনের প্রতিচ্ছবি, জীবন থেকে নেওয়া ঘটনা অথবা চারপাশের চিরচেনা জগতের সাথে কুরআন কীভাবে ওতপ্রোতভাবে সম্পর্কিত। জীবনের গল্প পড়তে পড়তে পাঠক ঢুকে পড়বে কুরআনের ভাবনার জগতে, সেই জগত থেকে আলো ধার করে পাঠক আবার ফিরে আসবে জীবনের ধারায়— ‘কুরআন থেকে নেওয়া জীবনের পাঠ’ বইটা সাজানো ঠিক এভাবেই, আলহামদুলিল্লাহ।

04/01/2023

১. বিরতি নিয়ে রিভিশন

জার্মান মনোবিদ হারমান এবিনঘসের মতে, যে কোনো কিছু পড়ার এক ঘণ্টা পর সেটির মাত্র ৪৪ শতাংশ আমাদের মনে থাকে। তাই আমাদের উচিত তাৎক্ষণিক রিভিশন না দিয়ে, একটু বিরতি দিয়ে একই বিষয় আবার পড়া। তাতে পড়া মনে থাকার সম্ভাবনা বেড়ে যায়। বিরতি দিয়ে বারবার পড়লে যে কোনো পড়াই মনে থাকে অনেক দিন।

২. ফাইনম্যান পদ্ধতি

পদার্থবিদ রিচার্ড ফাইনম্যান প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে পড়ার সময় এই পদ্ধতি উদ্ভাবন করেন। কোনো কিছু খুব সহজভাবে অন্যকে বোঝানোর পদ্ধতিকে ফাইনম্যান পদ্ধতি বলা হয়। যে কোনো কিছু পড়ার পর তা অন্য কাউকে শেখানোর চেষ্টা করলে সেই পড়া আপনার মনে থাকার সম্ভাবনা বেড়ে যায় কয়েক গুণ। কোনো কিছু শেখানোর সময় আপনাকে সেই পড়াটি নিজের মতো গুছিয়ে সংক্ষেপ করে নিতে হয়; করতে হয় আলোচনাও। যা পড়াটি আপনার মাথায় গেঁথে যাওয়ার ক্ষেত্রে দারুণ ভূমিকা রাখে।

৩. পোমোডোরো পদ্ধতি

পড়াশোনার মাঝখানে মুঠোফোন হাতে নিয়ে ফেসবুক, ইউটিউবে ঢুঁ দেওয়া কিংবা অন্যমনস্ক হয়ে যাওয়া আমাদের এক নিত্য সমস্যা। যার ফলে পড়াশোনায় ব্যাঘাত ঘটে এবং পড়া ঠিকমতো না হওয়ায় তা মনে থাকার সম্ভাবনাও বেশ কমে যায়। এ সমস্যা থেকে মুক্তি পেতে পোমোডোরো পদ্ধতি অনুসরণ করা যেতে পারে। এটি মূলত সময় ব্যবস্থাপনার একটি কৌশল। ১৯৮০ সালের শেষের দিকে ফ্র্যাঞ্চেস্কো নামের এক উদ্যোক্তা এই পদ্ধতি আবিষ্কার করেন। ইতালীয় শব্দ পমোডোরো অর্থ ‘টমেটো সস’। ফ্র্যাঞ্চেস্কোর টমেটোর আকারের টেবিল ঘড়ি থেকেই মূলত এর নামকরণ। এই পদ্ধতিতে একজন মানুষ মোট ২৫ মিনিট সময় নিয়ে কোনো একটি কাজ করবেন এবং কাজ শেষে ৫ মিনিটের বিরতি নেবেন। ওই পঁচিশ মিনিট নিজেকে অন্য সবকিছু থেকে দূরে রাখতে হবে। আর বিরতির পাঁচ মিনিটকে বেছে নিতে হবে অন্য যে কোনো কাজ কিংবা বিশ্রামের জন্য। এতে করে মূল কাজের প্রতি মনোযোগ বাড়ে, কাজের প্রভাবও বেড়ে যায় কয়েক গুণ। এই পদ্ধতি পড়াশোনায় প্রয়োগ করলে পড়া হবে আরও কার্যকর, আর মনেও থাকবে লম্বা সময় পর্যন্ত।

৪. প্রয়োজন পর্যাপ্ত ঘুম

যুক্তরাষ্ট্রের নটর ডেম বিশ্ববিদ্যালয়ের মনোবিজ্ঞানী জেসিকা পেইন এবং তাঁর কয়েকজন সহকর্মী মিলে একটি গবেষণা করেছেন। তাতে জানা যায়, পড়াশোনা শেষে নির্দিষ্ট সময় ঘুমালে তা পড়া মনে রাখায় বেশ সহায়তা করে। তাই লম্বা সময় পড়াশোনার পর কিছুক্ষণ ঘুমিয়ে নেওয়ার বিকল্প নেই। যাঁরা সারা রাত জেগে সকালে পরীক্ষা দিতে অভ্যস্ত, অনেক সময় দেখা যায় তাঁদের পরীক্ষা খারাপ হয়। এ গবেষণা থেকে নিশ্চয়ই এর কারণ বোঝা যায়।

৫. নেমোনিক পদ্ধতি

অনেক ছোট তথ্য মনে রাখার ক্ষেত্রে এই পদ্ধতি বেশ জনপ্রিয়। ছড়া, গল্প, ছবি, ইত্যাদির মধ্যে তথ্য যুক্ত করে মনে রাখাকে আরও সহজ করাই হচ্ছে এই পদ্ধতির মূল বৈশিষ্ট্য। মূলত ভোকাবুলারি, বিভিন্ন সাল কিংবা যে কোনো ছোট তথ্য মনে রাখার ক্ষেত্রে এই কৌশল হয়ে উঠতে পারে বেশ কার্যকর।

~ Prothom Alo

21/06/2022
05/06/2022

আবার আগুন!
পাবনা বেড়া উপজেলা কৈটলা ইউনিয়নের মানিকনগর মাদ্রাসার পাশে কিউলিন ইন্ডাস্ট্রি (শোলার মিল) এ ভয়াবহ অগ্নিকাণ্ড।

31/05/2022

নিজের সমস্যা নিজেকেই সমাধান করতে হবে।

31/05/2022

Please follow this roles and regulations following....

24/05/2022

হামদে বারী তাআলা পরিবেশন করছে সাঙ্গু সাংস্কৃতিক সংসদ এর প্রচার ও মিডিয়া সম্পাদক @মুহাম্মদ আনোয়ার সিদ্দিকী

Shito Agun | Qawwali | শীতল আগুন | Abu Ubayda | কাওয়ালি 04/02/2022

তোমায় সিজদা করি, করি নরম রুকু
দিলে রাহাত জাগে, ঝরে বেহাদ সুকুন
যদি গোনা-খাতায় ভরে আমার লহু
ক্রোধের জলে দিও দয়ার কিশতি নুহু
আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহু
Sh*tol Agun | Qawwali | শীতল আগুন | Abu Ubayda | কাওয়ালি
Lirics:-
তোমায় ঈমান আনি ডাকি কলবজুড়ে
নুরের আগুন লেগে, আমার হৃদয় পুড়ে
দিও পাপের শেষে তাওবার ফুরসাত ফের
দিও শীতল আগুন নবি ইব্রাহিমের
আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহু

তোমার ধ‍্যানে আমি বুদ
তোমার তরে তাহাজ্জুদ
তোমার মারেফতে যতটা জেনেছে জিসিম
তার চয়ে বেশি জেনেছে আমার রুহু
আল্লাহু আল্লাহু আল্লাহু আল্লাহু

https://www.youtube.com/watch?v=V0R2ccA6aKg

Sh*to Agun | Qawwali | শীতল আগুন | Abu Ubayda | কাওয়ালি Lyric: Sayed Tanvir EnayetTune, Voice & Music Producer: Abu UbaydaCo-singer: Bm Shakil, Momen Sany, Shah ShantoDop Assist: Abu Toyab, Rafi Emam BhuiyanCinema...

Photos from সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান's post 06/08/2021
24/03/2021

✍️✍️✍️
রচনা প্রতিযোগিতা।

আগ্রহী প্রার্থীরা যোগাযোগ করতে পারেন

20/02/2021

আমার লিখিত একুশে ফেব্রুয়ারীকে উদ্দেশ্য করে ক্ষুদ্র প্রয়াস .... আশা করি সবার ভালো লাগবে.........
******** প্রেরণায় একুশ শে ফেব্রুয়ারি*******
মোঃ আনোয়ার সিদ্দিকী

২১ আমার কবিতার লিখার প্রেরণা,
২১ আমার ভাই হারানোর বেদনা,
২১ আমার বিদ্রোহী কবির সত্যের হুংকার,
২১ আমার অর্জিত স্বাধীনতার অহংকার,
২১ দিয়েছে জ্বালানী আমার কবিতার...

২১ আমার ভালবাসা,একুশ আমার মান,
২১ আমার শোলক বলা কাজলা দিদির গান,
২১ আমার লুকিয়ে থাকা গোপন অভিমান,
২১ আমার আর্তনাদের তাজা রক্ত প্রাণ..

২১ মানে হাজার রক্তের বন্যা,
২১ মানে শত মায়ের কান্না,
২১ মানে তরুন-তরুণীর বিদ্রোহী সংগ্রাম,
২১ মানে সারা বাংলায় ইসলামের জয়গান..

২১ মানে রক্ত মাখা স্মৃতির পাতা,
২১ মানে বুক ফুলিয়ে গর্জে ওঠা,
২১ মানে নিজের মত করে বাঁচতে শেখা,
২১ মানে কান্না ভুলে স্বপ্ন দেখা......

২১ দেখেছি মুজিবের ভাষণে, দেখেছি জিয়ার গর্জনে,
২১ দেখেছি তরুন প্রজন্মের জয় বাংলা শ্লোগানে,
২১ দেখেছি শহীদের রক্তে, দেখেছি ইসলামের জয়গানে..

২১ আসে হৃদয়ে, ২১ আসে বাংলার সবুজ-শ্যামল-সোনালী প্রান্তরে,
২১ আসে সবুজ মাঠের ফসলের ঢেউয়ে,
২১ আসে ধানের শীষে, আর বহমান পাল তোলা নৌকায়..

২১ মানে ছোট্ট বোনের বাঁকা ঠোঠের মিষ্টি হাসি,
২১ মানে উজাড় করা "মা" বলা ডাক ভালবাসি,
২১ মানে আমার মায়ের মুখের ভাষা,
২১ মানে তারই মাঝে লুকিয়ে থাকা স্বপ্ন-আশা..

২১ মানে স্বাধীনতা.. একুশ মানে জয়....
২১ মানে আমার মনে, নেইতো কোনো ভয়,
২১ মানে ভাষার কাছে কেউতো বড় নয়,
২১ মানে বাংলা ভাষার বিশ্বমানের জয়..

২১ মানে ৮ই ফাগুন রক্তঝরা দিন-ই,
২১ মানে সেই শহীদের কাছে আমরা সবাই ঋণী,
২১ মানে রক্তে রাঙ্গা শহীদ মিনার আঁকা,
২১ মানে আন্দোলনে উত্তপ্ত রাজধানী ঐ ঢাকা..

২১ মানে নীল আকাশের টগবগে ঐ সূর্য,
২১ মানে মায়ের ভাষা, স্বাধীনতার তূর্য,
২১ মানে ভাইয়ের জীবন, মায়ের ভাষার গান,
২১ মানে তাদের স্মৃতি রইবে গো অম্লান..
*******

22/01/2021

স্বর্ণালী সম্ভারে সাজাই জীবন

সাঙ্গু সাংস্কৃতিক সংসদ

Photos from সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান's post 20/01/2021

সুস্থ সাংস্কৃতির নান্দনিক বিকাশ ও নৈতিকতা সমৃদ্ধ সমাজ গড়ার লক্ষ্যে সাঙ্গু নদীর তীরে গড়ে উঠা জনপদ বান্দরবানের মধ্যে সুস্থ ধারার দেশের নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য ধরে রাখার লক্ষ্যে বান্দরবান জেলা কর্তৃক আয়োজিত এক সাংস্কৃতিক অনুষ্ঠানে "সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান" এর চেয়ারম্যান প্রফেসর জনাব গোলাম মোস্তফা তাজ বলেন, আমাদের যেসব নিজস্ব সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে, তা ধরে রাখতে হবে।’

এসময় তিনি স্থানীয় প্রতিনিধি, বিশিষ্ট ব্যক্তিবর্গ, রাজনৈতিক নেতৃবৃন্দ এবং সংশ্লিষ্ট অন্যদের বিদেশি সংস্কৃতির খারাপ দিকগুলো দূরে রেখে স্থানীয় সংস্কৃতিকে মনের মধ্যে লালন ও এর চর্চা গড়ে তোলার আহ্বান জানান।

তিনি আরো বলেন, দেশীয় সংস্কৃতিকে লালন এবং সর্বস্তরের মানুষের মধ্যে এর ব্যাপক বিস্তৃতি ঘটানোর মানসে কাজ করে যাচ্ছে দেশীয় সাংস্কৃতিক সংসদ। নৈতিক মূল্যবোধের চরম সঙ্কটের এই ক্রান্তিকালে দেশীয় সাংস্কৃতিক সংসদের এসব প্রকাশনা প্রকাশের সাহসী উদ্যোগকে স্বাগত জানান।

অনুষ্ঠানে চেয়ারম্যানের বক্তব্যে "সাঙ্গু সাংস্কৃতিক সংসদ, বান্দরবান" এর চেয়ারম্যান উপস্থিত সবাইকে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য কৃতজ্ঞতা প্রকাশ ও ধন্যবাদ জ্ঞাপন করে বলেন, সাহিত্য-সংস্কৃতির গুণগ্রাহীদের কাছে নান্দনিক এসব সাহিত্য-সাংস্কৃতিক উপকরণ পৌঁছে দিয়ে শুদ্ধ সংস্কৃতির অগ্রযাত্রাকে আরো সুদৃঢ় ও গতিশীল করার জন্য সবাইকে ঐতিহাসিক দায়িত্ব পালন করতে হবে।

আমার বিশ্বাস আমরা সবাই ঐক্যবদ্ধভাবে সেই দায়িত্ব পালনের মাধ্যমে আমাদের নিজস্ব সংস্কৃতিকে শক্তিশালী করার মাধ্যমে আমাদের দেশকে সমৃদ্ধির সোপানে এগিয়ে নিতে পারি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বান্দরবানের স্বনামধন্য @শৈলচূড়া শিল্পী গোষ্ঠীর সাবেক ও বর্তমান পরিচালকগণ ও আরো অন্যান্য ব্যাক্তিবর্গ।

চেয়ারম্যান বলেন, স্যাটেলাইট সংস্কৃতির যুগে বেশিরভাগ সাংস্কৃতিক সংগঠক বিদেশি সংস্কৃতির পাশাপাশি খ্যাতিমান পারফর্মারদের আনছেন। কিন্তু আমাদের সাংস্কৃতিক এ আগ্রাসন থেকে বেরিয়ে আসতে হবে এবং দেশীয় সংস্কৃতির লালন করতে হবে। কারণ বাঙালির দীর্ঘকালের সমৃদ্ধ সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে।

স্যাটেলাইট সাংস্কৃতিক আগ্রাসনের কথা উল্লেখ করে বলেন, ‘এই ধরনের চর্চা আমাদের নিজস্ব সংস্কৃতিকে বিভিন্নভাবে গ্রাস করে নিচ্ছে। তাই সবাইকে অবশ্যই এর বিরুদ্ধে সতর্ক থাকতে হবে।’

Want your business to be the top-listed Gym/sports Facility in Bandarban?
Click here to claim your Sponsored Listing.

Videos (show all)

Heart touching recitation from the Holy Quran
Heart touching 💝 lovely 😍#quranrecitation #melody
আহ্ সোনার বাংলা। #ObaidulQuader #kaku #sonarbangla

Telephone

Address


Bandarban
4600

Other Sport & Recreation in Bandarban (show all)
Jeru Bawm Jeru Bawm
Bandarban

Upstarts king Upstarts king
Bandarban, 4600

These videos are very funny

PUNDA P**A PAIN PUNDA P**A PAIN
Arayme Pare
Bandarban

Organic Medicine Treatment Organic Medicine Treatment
Bandarban

অর্গানিকমেডিসিন ছায়াতলে আসুন নিজেকে সুন্দর করে গড়ে তুলুন যোগাযোগের নম্বরঃ-01893771571 / 01790050665

BIJOY chak BIJOY chak
BANDARBAN
Bandarban

Mohammed  Hanif Mohammed Hanif
Bandarban, 4600

vloging

Md.mujib Md.mujib
Bandorban
Bandarban

Omur gimar Omur gimar
Balagata
Bandarban

omur gimar এর বাড়িতে আপনাদের স্বাগতম��

Miki marma Miki marma
Bandrban
Bandarban

Supra car Supra car
Bandarban