ঢাকা রিপোর্টার্স ইউনিটি

This is official page of Dhaka Reporters Unity (DRU). Nearly 2000 professionals engaged in reporting are our members.

A Brief Introduction

Dhaka Reporters Unity (DRU) founded in 1995, is the only professional body of all working reporters based in Bangladesh capital Dhaka, representing all newspaper, electronic media and news organizations. DRU is an independent and non-affiliate professional body, which is dedicated towards increasing the professional expertise and skills of newsmen. DRU also actively monitors

26/12/2023

ডিআরইউ/০০৪৪/২০২৩(১২) তারিখ: ২৬ ডিসেম্বর, ২০২৩

আরটিভি’র প্রতিষ্ঠাবার্ষিকীতে
ডিআরইউ’র শুভেচ্ছা বার্তা
--------------------------------------------------------------------------

আজ মঙ্গলবার (২৬ ডিসেম্বর) বেসরকারি টেলিভিশন চ্যানেল আরটিভির ১৯ বছরে পদার্পন করেছে। আরটিভির প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠানটিতে কর্মরত ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন।

আজ মঙ্গলবার (২৬ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক আরটিভি পরিবারকে এ শুভেচ্ছা জানান।

নেতৃবৃন্দ বলেন, আরটিভি মুক্ত ও স্বাধীন সংবাদ চর্চার মাধ্যমে দেশ ও জাতির সেবা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটিতে কর্মরত সাংবাদিকবৃন্দ পেশাদারিত্বের সাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ধারা আগামীতেও অব্যাহত রাখবেন বলে নেতৃবৃন্দ আশা ব্যক্ত করেন।

বার্তা প্রেরক-

রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

25/12/2023

ডিআরইউ/০০৪৩/২০২৩(১২) তারিখ: ২৫ ডিসেম্বর, ২০২৩

বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে
ডিআরইউ’র শুভেচ্ছা বার্তা
-------------------------------------------------------------------------

আজ সোমবার (২৫ ডিসেম্বর) বাংলাদেশ টেলিভিশন (বিটিভি) ৬০ বছরে পদার্পন করেছে। বাংলাদেশ টেলিভিশনের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠানটিতে কর্মরত ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন।

আজ সোমবার (২৫ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক বাংলাদেশ টেলিভিশন পরিবারকে এ শুভেচ্ছা জানান।

নেতৃবৃন্দ বলেন, বাংলাদেশ টেলিভিশন মুক্ত ও স্বাধীন সংবাদ চর্চার মাধ্যমে দেশ ও জাতির সেবা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটিতে কর্মরত সাংবাদিকবৃন্দ পেশাদারিত্বের সাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ধারা আগামীতেও অব্যাহত রাখবেন বলে নেতৃবৃন্দ আশা ব্যক্ত করেন।

বার্তা প্রেরক-

রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

24/12/2023
24/12/2023

ডিআরইউ/০০৪২/২০২৩(১২) তারিখ: ২৪ ডিসেম্বর, ২০২৩

সাংবাদিক কাজী হাফিজ ও আপেল মাহমুদের জন্য দোয়া কামনা
------------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) স্থায়ী সদস্য ও প্রতিদিনের বাংলাদেশের বিশেষ প্রতিনিধি কাজী হাফিজ শনিবার সকাল ১০ টার দিকে স্ট্রোক করেন। পরে তাকে জাতীয় হৃদরোগ হাসপাতালে ভর্তি করা হয়। তিনি এখন হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন আছেন।

অপরদিকে গত ৮ ডিসেম্বর ঢাকা থেকে কুমিল্লা আসার পথে বাস খাদে পড়ে গুরুতর আহত হন এটিএন বাংলার সিনিয়র রিপোর্টার আপেল মাহমুদ। দূর্ঘটনায় তার পায়ের ৪টি হাড় ভেঙে যায় এবং মুখে ৮ টি সেলাই দিতে হয়। তিনি এখন পর্যন্ত কুমিল্লার মুন হাসাপাতালে চিকিৎসা নিচ্ছেন।

আজ রোববার (২৪ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যর্নিবাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিন তাদের জন্য দোয়া কামনা করেছেন।

কাজী হাফিজের মোবাইল নম্বর : 01711234898
আপেল মাহমুদের মোবাইল নম্বর: 01722488848

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

24/12/2023

ডিআরইউ/০০৪১/২০২৩(১২) তারিখ: ২৪ ডিসেম্বর, ২০২৩

ইত্তেফাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে
ডিআরইউ’র শুভেচ্ছা বার্তা
--------------------------------------------------------------------------

আজ রোববার (২৪ ডিসেম্বর) দৈনিক ইত্তেফাক ৭১ বছরে পদার্পণ করেছে। ইত্তেফাকের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠানটিতে কর্মরত ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন।

আজ রোববার (২৪ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক ইত্তেফাক পরিবারকে এ শুভেচ্ছা জানান।

নেতৃবৃন্দ বলেন, দৈনিক ইত্তেফাক মুক্ত ও স্বাধীন সংবাদ চর্চার মাধ্যমে দেশ ও জাতির সেবা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটিতে কর্মরত সাংবাদিকবৃন্দ পেশাদারিত্বের সাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ধারা আগামীতেও অব্যাহত রাখবেন বলে নেতৃবৃন্দ আশা ব্যক্ত করেন।

বার্তা প্রেরক-

রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

20/12/2023

ডিআরইউ/০০৩৫/২০২৩(১২) তারিখ: ২০ ডিসেম্বর, ২০২৩

দেশ রূপান্তরের প্রতিষ্ঠাবার্ষিকীতে
ডিআরইউ’র শুভেচ্ছা বার্তা
------------------------------------------------------------------

আজ বুধবার (২০ ডিসেম্বর) দৈনিক দেশ রূপান্তরের পঞ্চম প্রতিষ্ঠাবার্ষিকী। দেশ রূপান্তরের প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রতিষ্ঠানটিতে কর্মরত ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) সদস্যসহ সংশ্লিষ্ট সকলকে প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন।

আজ বুধবার (২০ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে সংগঠনের সভাপতি ও সাধারণ সম্পাদক দেশ রূপান্তর পরিবারকে এ শুভেচ্ছা জানান।

নেতৃবৃন্দ বলেন, দৈনিক দেশ রূপান্তর মুক্ত ও স্বাধীন সংবাদ চর্চার মাধ্যমে দেশ ও জাতির সেবা করে যাচ্ছে। প্রতিষ্ঠানটিতে কর্মরত সাংবাদিকবৃন্দ পেশাদারিত্বের সাথে বস্তুনিষ্ঠ সংবাদ পরিবেশনের ধারা আগামীতেও অব্যাহত রাখবেন বলে নেতৃবৃন্দ আশা ব্যক্ত করেন।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

19/12/2023

ডিআরইউ/০০৩৪/২০২৩(১২) তারিখ: ১৯ ডিসেম্বর, ২০২৩

সাংবাদিক আর. এম সালেহ আকরাম তালুকদার (রিয়াদ তালুকদার)-কে প্রাণনাশের হুমকির ঘটনায় ডিআরইউ’র নিন্দা
------------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) স্থায়ী সদস্য ও বাংলা ট্রিবিউনের সিনিয়র রিপোর্টার (অপরাধ) আর. এম সালেহ আকরাম তালুকদার (রিয়াদ তালুকদার) প্রাণনাশের হুমকির ঘটনায় নিন্দা জানিয়েছে ডিআরইউ। হুমকীর ঘটনায় তিনি রাজধানীর মিরপুর মডেল থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন (জিডি নং-১৭০৫)।

আজ মঙ্গলবার (১৯ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান।

আর. এম সালেহ আকরাম তালুকদার (রিয়াদ তালুকদার) জিডিতে উল্লেখ করেন, ‘গত ১২ ডিসেম্বর বাংলা ট্রিবিউনে বাংলাদেশ সিভিল এভিয়েনের দুর্নীতিবাজ কর্মকর্তাদের বিরুদ্ধে অনুসন্ধান ভিত্তিক প্রতিবেদন প্রকাশিত হয়। যার প্রেক্ষিতে সোমবার ১৮ ডিসেম্বর দুপুর একটার দিকে আমার ব্যবহৃত ০১৯১৮১৯২২৮৮ নাম্বারে ০১৮৮৬৩৬৩১৭১ এই নাম্বার থেকে পরিচয় না দিয়ে আমার নাম উল্লেখ করে অপরপ্রান্তে থাকা ব্যক্তি বলতে থাকে আপনি বদরুল জিন্নাহ কাকাদের নিয়ে কেন নিউজ করেছেন। বিষয়টা ভালো হলো না। আপনি রাস্তায় বের হবেন না। রাস্তায় আপনার লাশ পড়ে থাকবে। এ সময় বিভিন্নভাবে ভয়-ভীতি এবং হুমকি দিয়ে লাইন কেটে দেয় সে অজ্ঞাতনামা ব্যক্তি।’

বিবৃতিতে ডিআরইউ নেতৃবৃন্দ আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত তদন্ত করে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান ।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

16/12/2023

ডিআরইউ/০০৩১/২০২৩(১২) তারিখ: ১৬ ডিসেম্বর, ২০২৩

মহান বিজয় দিবসে বীর শহীদদের প্রতি
ডিআরইউ’র শ্রদ্ধা
-----------------------------------------------------------------------

মহান বিজয় দিবস উপলক্ষে মুক্তিযুদ্ধের বীর শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

আজ ১৬ ডিসেম্বর, শনিবার সকাল সাড়ে ৮টায় সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিনের নেতৃত্বে সাভার জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে ডিআরইউ নেতৃবৃন্দ ও সদস্যরা বীর শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

এ সময় ডিআরইউ সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, যুগ্ম সম্পাদক মো: মিজানুর রহমান (মিজান রহমান), সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, দপ্তর সম্পাদক রফিক রাফি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, কল্যাণ সম্পাদক মো: তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য ফারহানা ইয়াছমিন (জুঁথী), সাঈদ শিপন, রফিক মৃধা, মো: শরীফুল ইসলাম, সংগঠনের সাবেক প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল হক ভূইয়া, সাবেক কার্যনির্বাহী সদস্য ইকরামুল কবীর টিপু, আয়াতুল্লাহ আখতার, স্থায়ী সদস্য বরুণ কুমার দাস ও আব্দুল লতিফ রানা উপস্থিত ছিলেন।

মহান বিজয় দিবস উপলক্ষে শনিবার দুপুরে ডিআরইউ নসরুল হামিদ মিলনায়তনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক চলচ্চিত্র ‘মুজিব : একটি জাতির রূপকার’ প্রদর্শন করা হয়।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

15/12/2023

ডিআরইউ/০০৩০/২০২৩(১২) তারিখ: ১৫ ডিসেম্বর, ২০২৩

সাংবাদিক মো: মাহবুবুর রহমানকে প্রাণনাশের
হুমকির ঘটনায় ডিআরইউ’র নিন্দা
--------------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) ক্রীড়া সম্পাদক ও বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) সিনিয়র রিপোর্টার মো: মাহবুবুর রহমানকে প্রাণনাশের হুমকির ঘটনায় নিন্দা জানিয়েছে ডিআরইউ। হুমকীর ঘটনায় তিনি রাজধানীর রমনা থানায় একটি সাধারণ ডায়েরি করেছেন (জিডি নং-৭৮৮)।

আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিন এই ঘটনার সুষ্ঠু তদন্ত করে জড়িতদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানান।

মো: মাহবুবুর রহমান জিডিতে উল্লেখ করেন, ‘অদ্য ১৩/১২/২০২৩ইং বুধবার সময় আনুমানিক সন্ধ্যা ৬.১৫ ঘটিকায় রমনা থানাধীন শান্তিনগর ফ্লাই ওভারের উপরে মৌচাকের দিকে যাওয়ার সময় একটি মাইক্রোবাস নং ঢাকা মেট্রো চ ২০-৩৫১৭ আমার বাইকের ( নং ঢাকা মেট্রো হ ৬৯-১৩৭৮) পাশে ধাক্কা দেয়। ধাক্কা দিলে আমি বাইক থেকে নেমে তার গাড়ির কাছে গেলে গাড়ির ড্রাইভার (নাম অঞ্জাত- ৩০) ও গাড়ি থেকে নেমে আসে। আমি ড্রাইভার কে ধাক্কা দেয়ার বিষয়ে জিজ্ঞাসা করলে সে উল্টো আমার দোষ দেয়। আমাকে উক্ত গাড়ির ড্রাইভার ভয় দেখিয়ে দ্রুত স্থান ত্যাগ করে চলে যেতে বলে। আমি বললাম ভাই আপনি দোষ করে আবার আমাকেই হুমকি দিচ্ছেন এটা কেমন কথা? এর মধ্যে গাড়ির মধ্যে থাকা বাকী ৩ জন লোক আমার কাছে তেড়ে এসে আমাকে মারার হুমকি দেয়। এটা নিয়া বাড়াবাড়ি করলে তারা আমাকে দেখে নিবে বলে বিভিন্নরকম ভয় ভীতি ও হুমকি প্রদর্শন করেন। আমি জীবনের নিরাপত্তাহীনতা ভেবে ওখান থেকে চলে আসি।
উল্লেখ্য যে, আমি ও আমার পরিবার বর্তমানে নিরাপত্তাহীনতায় ভূগছি।’

বিবৃতিতে ডিআরইউ নেতৃবৃন্দ আইনশৃঙ্খলা বাহিনীকে দ্রুত তদন্ত করে সংশ্লিষ্ট ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানান ।

বার্তা প্রেরক-

রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

Photos from ঢাকা রিপোর্টার্স ইউনিটি's post 15/12/2023

ডিআরইউ/০০২৮/২০২৩(১২) তারিখ: ১৫ ডিসেম্বর, ২০২৩

তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সাথে ডিআরইউ নবনির্বাচিত কমিটির মতবিনিময়
ডিআরইউ’র পাশে থাকার ঘোষণা তথ্যমন্ত্রীর
-------------------------------------------------------------------------

তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এর সাথে মতবিনিময় করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নবনির্বাচিত কমিটির নেতারা।

আজ শুক্রবার (১৫ ডিসেম্বর) দুপুরে মিন্টু রোডে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর সরকারী বাসভবনে ডিআরইউ’র নবনির্বাচিত কমিটির সাথে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময়ের শুরুতেই ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ কার্যনির্বাহী কমিটি সকল কর্মকর্তা ও সদস্যদের পরিচয় করিয়ে দেন। এরপর ডিআরইউ’র পক্ষ থেকে সভাপতি সংগঠনের বিস্তারিত কার্যক্রম তুলে ধরেন।

সভাপতির বক্তব্যে সংগঠনের সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ বলেন, সরকারি বেসরকারি প্রতিষ্ঠান ও ব্যক্তির সহযোগীতায় সংগঠন পরিচালনা করতে হয়। অতীতে তথমন্ত্রী ড. হাছান মাহমুদ ঢাকা রিপোর্টার্স ইউনিটির পাশে থেকেছেন। এজন্য সংগঠনের পক্ষ থেকে তাকে ধন্যবাদ জানান।ডিআরইউ’র কার্যক্রম সঠিকভাবে পরিচালনা করার জন্য তথ্যমন্ত্রী সার্বিক সহযোগীতা কামনা করেন ডিআরইউ সভাপতি।

অনুষ্ঠানে ড. হাছান মাহমুদ ডিআরইউ’র নবনির্বাচিত কমিটিকে স্বাগত জানান এবং আগের মতোই সংগঠনের সার্বিক কার্যক্রমে পাশে থাকার ঘোষণা দেন। তথ্যমন্ত্রী বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি পেশাদার সাংবাদিকদের সবচেয়ে বড় সংগঠন। সংগঠনটি সদস্যদের সার্বিক কল্যাণ ও দক্ষতা বৃদ্ধিতে কাজ করে যাচ্ছে। তিনি সব সময় ঢাকার রিপোর্টার্স ইউনিটির পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

মতবিনিময়কালে ডিআরইউ সহ-সভাপতি শফিকুল ইসলাম শামীম, সাধারণ সম্পাদক মহি উদ্দিন, যুগ্ম সম্পাদক মো: মিজানুর রহমান (মিজান রহমান), সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, দপ্তর সম্পাদক রফিক রাফি, নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ) কল্যাণ সম্পাদক মো: তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য সাঈদ শিপন, মুহিববুল্লাহ ও মো. শরীফুল ইসলাম উপস্থিত ছিলেন।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

Photos from ঢাকা রিপোর্টার্স ইউনিটি's post 14/12/2023

ডিআরইউ/০০২৩/২০২৩(১২) তারিখ: ১৪ ডিসেম্বর, ২০২৩

শহীদ বুদ্ধিজীবীদের প্রতি
ডিআরইউ’র শ্রদ্ধা নিবেদন
------------------------------------------------------------------------

মহান মুক্তিযুদ্ধে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

আজ ১৪ ডিসেম্বর, ২০২৩ বৃহস্পতিবার সকালে ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহি উদ্দিনের নেতৃত্বে ডিআরইউর সদস্যরা মিরপুর শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ এবং রায়েরবাজার বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শহীদ বুদ্ধিজীবীদের প্রতি শ্রদ্ধা জানান।

এ সময় উপস্থিত ছিলেন সংগঠনের সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, দপ্তর সম্পাদক রফিক রাফি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য মো. হাবিবুর রহমান (হাবিব রহমান), ফারহানা ইয়াছমিন (জুঁথী), সাঈদ শিপন, রফিক মৃধা ও মো. শরীফুল ইসলাম।

এছাড়া সাবেক সহ-সভাপতি ওসমান গনি বাবুল, সাবেক কার্যনির্বাহী সদস্য আয়াতুল্লাহ আকতার, মোজাম্মেল হক তুহিন, স্থায়ী সদস্য সৈয়দ আখতার সিরাজী, মানিক লাল ঘোষ ও মোহা: আব্দুল লতিফ রানা।

পুষ্পস্তবক অর্পণ শেষে ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ বুদ্ধিজীবীদের হত্যার সঙ্গে জড়িত যারা বিদেশে পালিয়ে আছে, তাদের দ্রুত দেশে এনে দৃষ্টান্তমূলক ও সর্বোচ্চ শাস্তি নিশ্চিত করার দাবী জানান।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

Photos from ঢাকা রিপোর্টার্স ইউনিটি's post 13/12/2023

ডিআরইউ/০০২১/২০২৩(১২) তারিখ: ১৩ ডিসেম্বর, ২০২৩

ডিআরইউ’র সদস্যদের ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের টিকা প্রদান
------------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটি‘র (ডিআরইউ) উদ্যোগে সদস্যদের জন্য ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের টিকা প্রদান করা হয়েছে।

আজ বুধবার (১৩ ডিসেম্বর) ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে এই টিকা দেয়া হয়। সকাল ১১টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এই টেস্ট অনুষ্ঠিত হয়। টিকা প্রদানে সার্বিক সহযোগিতা করে স্বাস্থ্য অধিদপ্তর।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিম, বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সাবেক সচিব এবং অফিসার্স ক্লাব ঢাকার সাধারণ সম্পাদক জনাব মেজবাহ উদ্দিন।

প্রধান অতিথি বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি সাংবাদিকদের একটি শক্তিশালি সংগঠন। সংগঠনটি সারা বছরই সদস্যদের কল্যানে কাজ করে থাকে। হেপাটিইটিস ‘বি’ টিকা সাংবাদিকদের সুস্বাস্থ রক্ষায় ভুমিকা রাখবে। ডিআরইউকে আমি সবসময় পাশে চাই।

তিনি বলেন, দেশরত্ন শেখ হাসিনা বাংলাদেশকে বদলে দিয়েছেন। এই বদলে যাওয়া বাংলাদেশকে এগিয়ে নেয়ার জন্য দলমত নির্বিশেষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে বাংলাদেশকে সমৃদ্ধির পথে এগিয়ে নিয়ে যেতে হবে। আমরা বাংলাদেশকে পৃথিবীর মানচিত্রে সম্মানিত জায়গায় নিয়ে যেতে চাই।

ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মহি উদ্দিনের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদ। আরো বক্তব্য রাখেন, ডিআরইউ’র সাবেক সভাপতি শাহজাহান সরদার, এম শফিকুল করিম ও নজরুল ইসলাম মিঠু।

এসময় উপস্থিত ছিলেন অর্থ সম্পাদক মো: জাকির হুসাইন, ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ), কার্যনির্বাহী সদস্য মো: হাবিবুর রহমান (হাবিব রহমান), মুহিববুল্লাহ মুহিব ও রফিক মৃধা।

আজ প্রায় ৫ শতাধিক সদস্য ও পরিবারের সদস্যদের ‘হেপাটাইটিস বি’ ভাইরাসের টিকা দেয়া হয়।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

10/12/2023

ডিআরইউ/০০১১/২০২৩(১২) তারিখ: ১০ ডিসেম্বর, ২০২৩

বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ডিআরইউ নেতৃবৃন্দের শ্রদ্ধা
--------------------------------------------------------------------------

ধানমন্ডি ৩২ নম্বরে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র (ডিআরইউ) নেতৃবৃন্দ।

আজ রোববার (১০ ডিসেম্বর) দুপুরে ডিআরইউ সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ’র নেতৃত্বে কার্যনির্বাহী কমিটির সদস্যরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পস্তবক অর্পণ করেন। পরে তারা বঙ্গবন্ধুর আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করেন।

এ সময় উপস্থিত ছিলেন, নবনির্বাচিত সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ, অর্থ সম্পাদক মো: জাকির হুসাইন, ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, কার্যনির্বাহী সদস্য ফারহানা ইয়াছমিন (জুঁথী), মুহিববুল্লাহ মুহিব এবং ডিআরইউর স্থায়ী সদস্য আমিনুল ইসলাম ও মাসুদ মিয়া।

বার্তা প্রেরক-
রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

07/12/2023

ডিআরইউ/০০০২/২০২৩(১২) তারিখ: ০৭ ডিসেম্বর, ২০২৩

ডিআরইউ'র নবনির্বাচিত কমিটির দায়িত্ব গ্রহণ
-----------------------------------------------------------------------

পেশাদার সাংবাদিকদের মানোন্নয়ন, দক্ষতা বৃদ্ধি, সদস্যদের অধিকার সুরক্ষা, অবকাঠামো উন্নয়ন এবং সাগর-রুনী হত্যার বিচারে ঐক্যবদ্ধ থাকার প্রত্যয় নিয়ে দায়িত্বভার গ্রহণ করেছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) নতুন কমিটির নেতৃবৃন্দ।

আজ ৭ ডিসেম্বর, ২০২৩ বৃহস্পতিবার দুপুর ১২টায় ডিআরইউ’র নসরুল হামিদ মিলনায়তনে নবনির্বাচিত কমিটির (২০২৪) কাছে বিদায়ী কমিটি পক্ষ থেকে দায়িত্ব হস্তান্তর করে।

বিদায়ী কমিটির সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন, নবনির্বাচিত সভাপতি সৈয়দ শুকুর আলী শুভ ও সাধারণ সম্পাদক মহিউদ্দিন।

অনুষ্ঠানে বিদায়ী কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকসহ নেতৃবৃন্দ নবনির্বাচিত কমিটিকে ফুলেল শুভেচ্ছা জানান। পরে নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদকসহ অন্যান্য কর্মকর্তাগণ বিদায়ী কমিটির নেতৃবৃন্দের হাতে ক্রেস্ট তুলে দেন।

উল্লেখ্য, গত ৩০ নভেম্বর ডিআরইউ কার্যনির্বাহী কমিটি-২০২৪ এর নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন বাংলাদেশ সংবাদ সংস্থা’র (বাসস) উপপ্রধান প্রতিবেদক সৈয়দ শুকুর আলী শুভ। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন দেশ টিভির বিশেষ প্রতিনিধি মহিউদ্দিন।

এছাড়াও সহ-সভাপতি পদে শফিকুল ইসলাম শামীম, যুগ্ম সম্পাদক মো: মিজানুর রহমান (মিজান রহমান), অর্থ সম্পাদক মো: জাকির হুসাইন, সাংগঠনিক সম্পাদক খালিদ সাইফুল্লাহ, দপ্তর সম্পাদক রফিক রাফি, নারী বিষয়ক সম্পাদক মাহমুদা ডলি, প্রচার ও প্রকাশনা সম্পাদক সুশান্ত কুমার সাহা, তথ্য প্রযুক্তি ও প্রশিক্ষণ সম্পাদক মো. রাশিম (রাশিম মোল্লা), ক্রীড়া সম্পাদক মো: মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মো. মনোয়ার হোসেন, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ ছলিম উল্লাহ (মেজবাহ) ও কল্যাণ সম্পাদক মো: তানভীর আহমেদ (তানভীর আহমেদ) নির্বাচিত হয়েছেন।

কার্যনির্বাহী সদস্য পদে মো: হাবিবুর রহমান (হাবিব রহমান), ফারহানা ইয়াছমিন (জুঁথী), সাঈদ শিপন, মুহিববুল্লাহ মুহিব, রফিক মৃধা, দেলোয়ার হোসেন মহিন ও মো: শরীফুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

শুভেচ্ছাসহ-

রফিক রাফি
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১২৭৭৪২২৬

Photos from ঢাকা রিপোর্টার্স ইউনিটি's post 19/11/2023

ডিআরইউ/১০৪৬/২০২৩(১০) তারিখ: ১৯ নভেম্বর, ২০২৩

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেলেন ২০ সাংবাদিক
---------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) এবার ১৯টি ক্যাটাগরীতে ২০ জন সদস্যকে বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড প্রদান করেছে। অ্যাওয়ার্ডপ্রাপ্তদের হাতে ক্রেস্ট, সনদ তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি। এর মধ্যে ১৫ জনকে ৫০ হাজার টাকা করে এবং ২ জন যুগ্মভাবে ৫০ হাজার টাকার চেক পেয়েছেন। এছাড়া বাংলাদেশ পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ’র সৌজন্যে ৩ ক্যাটাগরিতে তিনজনকে ১ লাখ টাকা করে চেক প্রদান করা হয়।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেলের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন আল আরাফাহ ইসলামী ব্যাংকের (এআইবিএল) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট (হেড অব পিআরডি) জালাল আহমেদ। বক্তব্য রাখেন বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড এর জুরি বোর্ডের চেয়ারম্যান শাহজাহান সরদার এবং বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড উপ-কমিটির সমন্বয়ক সাইফুল ইসলাম।

প্রধান অতিথির বক্তব্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, এমপি বলেন, ঢাকা রিপোর্টার্স ইউনিটি এমন একটি সংগঠন রাজনৈতিকভাবে গত ২৮ বছরে বিভক্ত হয়নি, ২৯ বছর চলছে। ২৮ বছরের ইতিহাসে রাজনৈতিভাবে বিভক্ত হয়নি, আশাকরি ভবিষ্যতেও হবে না।

তথ্যমন্ত্রী বলেন, অনেক কষ্ট করে রিপোর্ট তৈরি করে আনেন রিপোর্টার। কিন্তু সেগুলো আলোর মুখ দেখে না, এমন ঘটনাও ঘটে। অবশ্যই আমাদের মুক্তবাজার অর্থনীতির দেশে যে কেউ পুঁজি বিনিয়োগ করতে পারে মিডিয়াতে। বিনিয়োগ করলে সেটি যারা সাংবাদিক, তাদের চাকরির একটা ক্ষেত্র তৈরি হয়। কিন্তু আমি মনে করি, সেই ক্ষেত্রে মালিক পক্ষের হস্তক্ষেপ করা উচিত নয়।

তিনি আরো বলেন, ব্যাংকে যেমন পরিচালক পর পর দুইবার থাকার পর আর থাকতে পারে না এবং সেই ব্যাংক থেকে পরিচালকরা ঋণ নিতে পারে না। এটা বাংলাদেশ ব্যাংকের বেঁধে দেওয়া নিয়ম এবং আইন। পত্রিকা বা টেলিভিশন অর্থাৎ গণমাধ্যমের ক্ষেত্রেও এ ধরনের কিছু নিয়ম-কানুন থাকা প্রয়োজন বলে আমি মনে করি।

তথ্যমন্ত্রী বলেন, অবশ্যই মালিকপক্ষ বিনিয়োগ করতে পারে। বিনিয়োগ করলে সেই গোষ্ঠীর বিপক্ষে যাবে এমন সংবাদ পরিবেশিত হবে না, সেটা হওয়া বাঞ্ছনীয় নয়। যত পত্রিকা বাড়বে সেটি দেশের বহুমাত্রিক সমাজ ব্যবস্থাকে যেমন বিকশিত করবে, একই সঙ্গে মতপ্রকাশের অবারিত ক্ষেত্র তৈরি হয় এবং গণতান্ত্রিক সমাজব্যবস্থা উপকৃত হয়।

অনুষ্ঠানে জুরি বোর্ডের সদস্য সিনিয়র সাংবাদিক মোস্তফা কামাল মজুমদার ও মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন।

এছাড়া, অনুষ্ঠানে ডিআরইউর সহ-সভাপতি দীপু সারোয়ার, যুগ্ম সম্পাদক মঈনুল আহসান, অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য মহসিন বেপারী, কিরণ শেখ ও এস এম মোস্তাফিজুর রহমান সুমন উপস্থিত ছিলেন।

এবারের বিজয়ীরা হলেন-
এবার প্রিন্ট ও অনলাইন ক্যাটাগরিতে ১৪ জন রিপোর্টার ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড পেয়েছেন। তারা হলেন-‘মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি’ ক্যাটাগরিতে দৈনিক সমকালের আবু সালেহ রনি, ‘শিক্ষা’ ক্যাটাগরিতে ইংরেজি দৈনিক নিউ এজ’র শাহীন আক্তার, ‘অপরাধ ও আইন শৃঙ্খলা’ ক্যাটাগরিতে ঢাকা পোস্টের আদনান রহমান, ‘তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি’ ক্যাটাগরিতে দৈনিক জনকণ্ঠের রহিম শেখ, ‘ক্রীড়া’ ক্যাটাগরিতে দৈনিক কালের কণ্ঠের (বর্তমানে অনলাইন গণমাধ্যম সকাল সন্ধ্যায় কর্মরত) রাহেনুর ইসলাম, ‘স্বাস্থ্য’ ক্যাটাগরিতে দৈনিক যুগান্তরের হক ফারুক আহমেদ, ‘সেবাখাত’ ক্যাটাগরিতে দৈনিক প্রতিদিনের বাংলাদেশের ফয়সাল খান, ‘কৃষি ও পরিবেশ’ ক্যাটাগরিতে চ্যানেল আই অনলাইনের আরেফিন তানজীব, আর্থিক খাত (ব্যাংক, বিমা ও পুঁজিবাজার)’ ক্যাটাগরিতে দৈনিক কালবেলার মোহাম্মদ ইউসুফ (ইউসুফ আরেফিন), ‘বৈদেশিক সম্পর্ক (কূটনীতি ও জনশক্তি)’ ক্যাটাগরিতে দৈনিক সমকালের রাজীব আহাম্মদ, ‘নারী, শিশু ও মানবাধিকার’ ক্যাটাগরিতে দৈনিক ভোরের কাগজের ঝর্না মণি, ‘বিদ্যুৎ ও জ্বালানি’ ক্যাটাগরিতে শেয়ার বিজের ইসমাইল আলী এবং ‘সুশাসন ও দুর্নীতি’ (অনুসন্ধানী) ক্যাটাগরিতে দৈনিক প্রথম আলোর আরিফুর রহমান শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন।

টেলিভিশন ও রেডিও বিভাগে ‘কৃষি ও পরিবেশ’ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন যৌথভাবে চ্যানেল২৪ এর মাকসুদ উন নবী ও মাছরাঙ্গা টেলিভিশনের আবু জাহেদ মুহ. সেলিম। আর ‘নারী, শিশু ও মানবাধিকার’ ক্যাটাগরিতে চ্যানেল২৪ এর মাসউদুর রহমান শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের পুরস্কার জিতেছেন।
এবার বিজিএমইএ’র সৌজন্যে তিনটি পুরস্কার দেওয়া হয়েছে। এর মধ্যে ‘পোশাক খাত’ ক্যাটাগরিতে সারাবাংলা ডটনেটে’র এমদাদুল হক তুহিন, ‘সামগ্রিক অর্থনীতি’ ক্যাটাগরিতে ইংরেজি দৈনিক ‘ফিনান্সিয়াল এক্সপ্রেস’-এর দৌলত আক্তার মালা এবং একই দৈনিকের জসিম উদ্দিন হারুন ‘অর্থনীতিতে অনুসন্ধান’ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ রিপোর্টারের অ্যাওয়ার্ড পেয়েছেন।

বার্তা প্রেরক-
কাওসার আজম
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১৫৫৫৫৯৫৬

11/09/2023

ডিআরইউ/০৮৭৫/২০২৩(০৯) তারিখ: ১১ সেপ্টেম্বর, ২০২৩

সাগর-রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন জমার সময় ১০১বার পেছানোয় ডিআরইউ’র হতাশা
--------------------------------------------------------------------

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সদস্য সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি হত্যা মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের সময় ১০১ বার পেছানোর ঘটনায় গভীর উদ্বেগ ও চরম হতাশা প্রকাশ করেছে ডিআরইউ।

আজ সোমবার (১১ সেপ্টেম্বর) ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষ থেকে গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে সংগঠনটির সভাপতি মুরসালিন নোমানী এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এ উদ্বেগ জানান। অতি দ্রুত তদন্ত কার্যক্রম শেষ করে দোষীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানান তারা।

আজ সোমবার সাগর-রুনি হত্যাকান্ডের প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু র‌্যাবের পক্ষ থেকে আজও আদালতে তদন্ত প্রতিবেদন জমা দেওয়া হয়নি। ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) আদালতের ম্যাজিস্ট্রেট রাশিদুল আলম আগামী ১৫ অক্টোবর এ মামলার তদন্ত প্রতিবেদন জমা দেওয়ার নতুন তারিখ নির্ধারণ করেছেন।

২০১২ সালের ১১ ফেব্রুয়ারি রাজধানীর পশ্চিম রাজাবাজারের ভাড়া বাসায় সাংবাদিক দম্পতি সাগর সরওয়ার ও মেহেরুন রুনি নৃশংসভাবে খুন হন। সাগর মাছরাঙা টেলিভিশনের বার্তা সম্পাদক ও মেহেরুন রুনি এটিএন বাংলার জ্যেষ্ঠ প্রতিবেদক ছিলেন।

সাগর-রুনি হত্যার ঘটনায় রুনির ভাই নওশের আলম বাদী হয়ে রাজধানীর শেরেবাংলা নগর থানায় মামলা করেন। প্রথমে এই মামলা তদন্ত করছিল শেরেবাংলা নগর থানার পুলিশ। চার দিন পর মামলার তদন্তভার ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা বিভাগের (ডিবি) কাছে হস্তান্তর করা হয়।

তদন্তের দায়িত্ব পাওয়ার ৬২ দিনের মাথায় ২০১২ সালের ১৮ এপ্রিল হাইকোর্টে ব্যর্থতা স্বীকার করে ডিবি। এরপর আদালত র‌্যাবকে মামলা তদন্তের নির্দেশ দেন। তখন থেকে মামলাটির তদন্ত করছে র‌্যাব।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, সাংবাদিক দম্পতি সাগর-রুনি খুন হওয়ার দিন তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন (প্রয়াত) বলেছিলেন, ৪৮ ঘণ্টার মধ্যে খুনিদের গ্রেফতর করা হবে। খুনের দুই দিন পর পুলিশের তৎকালীন মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহামুদ খন্দকারও বলেছিলেন, তদন্তের প্রণিধানযোগ্য অগ্রগতি হয়েছে। হত্যাকান্ডের ১১ বছর চললেও এখনো তদন্ত প্রতিবেদনই জমা পড়েনি। এটা হতাশাজনক। সাংবাদিক সমাজ বিশেষ করে ডিআরইউ এই নির্মম হত্যাকান্ডের পর থেকেই দোষীদের গ্রেফতার করে বিচার ত্বরান্বিত করার দাবি জানিয়ে নিয়মতান্ত্রিক এমন কোন কর্মসূচি নেই যা পালন করেনি। কিন্তু কোন অজানা কারণে আলোচিত এই হত্যাকান্ডের তদন্ত রিপোর্টই জমা পড়ছে না-এ নিয়ে সাংবাদিক সমাজসহ সারাদেশের মানুষের মধ্যে প্রশ্ন দেখা দিয়েছে। প্রশ্ন দেখা দিয়েছে তাহলে কী সাগর-রুনির পরিবার ন্যায্য বিচার পাবেন না? আর কত অপেক্ষা করতে হবে সাংবাদিক সমাজের?

নেতৃবৃন্দ বলেন, এই হত্যান্ডের বিচার না হওয়া পর্যন্ত ঢাকা রিপোর্টার্স ইউনিটি এই দাবী থেকে কোন অবস্থাতেই সরে যাবে না। ডিআরইউ বিচারাধিন কোন বিষয় নিয়ে মন্তব্য করতে চায় না। কিন্তু সাগর-রুনি হত্যার বিচার না পাওয়ায় আমরা সাংবাদিক সমাজ অত্যন্ত হতাশ। আমরা এই সাংবাদিক দম্পত্তির এক মাত্র পুত্র মাহির সরওয়ার মেঘের মুখের দিকে তাকাতে পারি না, আমরা তার কাছে জবাব দিতে পারিনা, কেন তার পিতা-মাতাকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। আমরা আগেও বলেছি, এখনও বলছি- র‌্যাব যদি এই তদন্ত শেষ না করতে পারে, প্রতিবেদন দাখিল করতে না পারে, তাওতো তারা আদালতকে জানাতে পারেন। আমার এই নির্মম হত্যাকান্ডের বিচারটা চাই, বিচার চাই, বিচার চাই।

বার্তা প্রেরক-
কাওসার আজম
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১৫৫৫৫৯৫৬

10/09/2023

ডিআরইউ/০৮৭৩/২০২৩(০৯) তারিখ: ১০ সেপ্টেম্বর, ২০২৩

সংসদে পাশের আগেই সাইবার নিরাপত্তা আইনের নিবর্তনমূলক ধারা বাতিল ও সংশোধনের দাবি ডিআরইউ’র
--------------------------------------------------------------------

পুলিশের তল্লাশি ও ইলেকট্রনিক ডিভাইস জব্দের ক্ষমতা, পরোয়ানা ছাড়া গ্রেফতারসহ নিবর্তনমূলক ধারা বহাল রেখে সাইবার নিরাপত্তা আইন (সিএসএ) জাতীয় সংসদে তড়িঘড়ি করে পাশ করতে যাওয়ার প্রতিবাদ জানিয়েছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)।

জাতীয় ও আন্তর্জাতিক মহলের উদ্বেগ, মতামত ও প্রস্তাবনা উপেক্ষা করে দমনমূলক ধারাসহ আইনটি সংসদে পাশ করা হলে তা সাংবাদিক সমাজের কাছে কোনভাবেই গ্রহণযোগ্য হবে না বলে মনে করে পেশাদার রিপোর্টারদের এ সংগঠন।

আজ রোববার (১০ সেপ্টেম্বর) এক বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী ও সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এ প্রতিবাদ জানান।

তারা বলেন, ডিআরইউ পেশাদার রিপোর্টারদের সবচেয়ে বড় সংগঠন। সাংবাদিকদের পেশাগত উৎকর্ষতা অর্জন ও মানোন্নয়নসহ তাদের ন্যায্য অধিকার রক্ষায় ডিআরইউ নিরন্তর, আপসহীন ও নিরপেক্ষভাবে কাজ করে যাচ্ছে। কিন্তু ডিআরইউ অত্যন্ত দুঃখের সাথে লক্ষ্য করেছে, সম্প্রতি সাইবার নিরাপত্তা আইন ইস্যুতে অনুষ্ঠিত ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির বৈঠকে ডিআরইউ’র কোনো প্রতিনিধি রাখা হয়নি। তাই এ ঘটনায় সংগঠনের কার্যনির্বাহী কমিটির সভায় অসন্তোষ ও ক্ষোভ প্রকাশ করা হয়।

ডিআরইউ নেতৃবৃন্দ বলেন, জাতীয় সংসদে উত্থাপিত বিলে ডিজিটাল নিরাপত্তা আইন রহিতকরণের কথা বলা হলেও এর অধীনে বর্তমানে তদন্ত ও বিচারাধীন ৬ হাজার মামলা নতুন আইনেও বিচারের বিধান রাখা হয়েছে। এটা স্ববিরোধীতা ও উদ্দেশ্যপ্রণোদিত। সাংবাদিকদের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় বরাবর প্রস্তাবনা এবং সংসদীয় কমিটিতে উত্থাপিত পর্যবেক্ষণ দেয়া হয়েছে। তা আমলে নিয়ে সাইবার নিরাপত্তা আইনটি পুনর্বিন্যাসের দাবি উঠলেও তাতে কর্ণপাত করা হচ্ছে না।

বিবৃতিতে নেতৃদ্বয় বলেন, আইনটি সংশোধন ছাড়া জাতীয় সংসদে পাশের মাধ্যমে কার্যকর হলে ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই তা স্বাধীন মতপ্রকাশ ও মুক্ত সাংবাদিকতার জন্য হুমকী হবে। আইনটি সংসদে পাশের আগেই বিনা পরোয়ানায় গ্রেফতার, তল্লাশি ও জব্দের পুলিশী ক্ষমতা সংক্রান্ত ৪২ নং ধারাসহ নিবর্তনমূলক সকল ধারা বাতিল ও বিতর্কিত ধারা সংশোধন করার জোর দাবি জানান নেতৃবৃন্দ।

বার্তা প্রেরক-
কাওসার আজম
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১৫৫৫৫৯৫৬

08/08/2023

ডিআরইউ/০৮৪১/২০২৩(০৮) তারিখ: ০৮ আগস্ট, ২০২৩

'সাইবার নিরাপত্তা আইন'
মুক্ত গণমাধ্যমের জন্য বাধা হওয়ার আশঙ্কা ডিআরইউ'র
-----------------------------------------------------------------------

ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে প্রস্তাবিত 'সাইবার নিরাপত্তা আইন' মুক্ত গণমাধ্যম এবং স্বাধীনভাবে মতপ্রকাশে বাধা হওয়ার আশঙ্কা করছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ)। এই আইনে গণমাধ্যমে মানহানিকর তথ্য প্রচার ও প্রকাশ করার ক্ষেত্রে শাস্তি হিসেবে সর্বোচ্চ ২৫ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। অন্যদিকে, ডিজিটাল নিরাপত্তা আইনে যেসব মামলা চলমান রয়েছে, তার বিচারকার্য চলবে বলা হচ্ছে। তাই ডিজিটাল নিরাপত্তা আইনের মতোই ‘সাইবার নিরাপত্তা আইন’ স্বাধীন ও মুক্ত সাংবাদিকতার জন্য চরম হুমকি হবে বলে সাংবাদিক সমাজ মনে করছে। এটাকে হাত-পা বেঁধে সাঁতার কাটতে বলার মতো অবস্থা।

আজ মঙ্গলবার (০৮ আগস্ট) এক যৌথ বিবৃতিতে ডিআরইউ কার্যনির্বাহী কমিটির পক্ষে সভাপতি মুরসালিন নোমানী এবং সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল বলেন, সাংবাদিক সমাজ শুরু থেকেই ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবি জানিয়ে আসছে। আন্তর্জাতিক বিভিন্ন মহলও আইনটির সমালোচনা করে আসছিল। মনে করা হচ্ছিল যে, সরকার এই আইন বাতিল করে মুক্ত স্বাধীন সাংবাদিকতার জন্য সকল বাঁধা দূর করবে। কিন্তু, গতকাল মন্ত্রিসভার বৈঠকে ডিজিটাল নিরাপত্তা আইন বাতিল না করে পরিবর্তিত ‘সাইবার নিরাপত্তা আইন’ করার যে সিদ্ধান্ত নিয়েছে তাতে সাংবাদিক সমাজ চরম হতাশ।

নেতৃবৃন্দ বলেন, গণমাধ্যম ও সাংবাদিক নিবর্তনমূলক কোনো আইন সাংবাদিক সমাজ মেনে নেবে না। তাই ডিজিটাল নিরাপত্তা আইনের পরিবর্তে ‘সাইবার নিরাপত্তা আইন’ নামে যে আইন প্রবর্তনের সিদ্ধান্ত হয়েছে সে সম্পর্কে সাংবাদিক সমাজের সঙ্গে কোনো আলোচনা করা হয়নি, তাই সাংবাদিক সমাজ ধোয়াশার মধ্যেই রয়েছে। প্রস্তাবিত সাইবার সিকিউরিটি আইনে সাংবাদিকদের বিষয়ে কি কি ধারা রয়েছে তাও সাংবাদিক সমাজ বিস্তারিত জানতে পারেনি।

ঢাকা রিপোর্টার্স ইউনিটি পেশাদার সাংবাদিকদের একটি বড় প্লাটফর্ম হিসেবে এ কথা মনে করে যে, গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংক্রান্ত কোনো আপত্তি থাকলে তা প্রেস কাউন্সিলের মাধ্যমে প্রয়োগ করাই সমীচিন। প্রস্তাবিত সাইবার সিকিউরিটি অ্যাক্টে প্রকাশিত সংবাদ নিয়ে কোনো সাংবাদিকের বিচার হওয়া কাম্য নয়। তাই প্রস্তাবিত আইনে জরিমানা সংক্রান্ত বিধান বাতিল এবং ডিজিটাল নিরাপত্তা আইনে ইতোমধ্যে দায়েরকৃত সকল মামলা প্রত্যাহারের আহ্বান জানাই। এমতাবস্থায় যে কোনো আইন করার আগে সাংবাদিক সংগঠনসমূহের মতামত নেয়া না হলে তা নিবর্তনমূলক আইন বলেই গণ্য করবে সাংবাদিক সমাজ।

বার্তা প্রেরক-
কাওসার আজম
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১৫৫৫৫৯৫৬

Photos from ঢাকা রিপোর্টার্স ইউনিটি's post 25/07/2023

ডিআরইউ/০৮১১/২০২৩(০৭) তারিখ : ২৫ জুলাই, ২০২৩

ডিআরইউ পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে ক্রীড়া প্রতিমন্ত্রী
খেলাধুলায় এগিয়ে যাচ্ছে বাংলাদেশ
--------------------------------------------------------------------------

যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন, খেলাধুলায় সফলতার সাথে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। সর্বশেষ নারী ক্রিকেটে দ্বিপাক্ষিক সিরিজে পরাশক্তি ভারতের সঙ্গে প্রথমবারের মতো জয় এবং সিরিজ ড্র করেছে বাংলাদেশ নারী ক্রিকেট দল। এটা বাংলাদেশের জন্য অত্যন্ত গৌরবের।

তিনি বলেন, সাংবাদিকরা সবসময় এক ধরনের চাপের মধ্যে থেকে কাজ করেন। সেই চাপ থেকে মুক্ত থাকতে খেলাধুলার আয়োজনের মাধ্যমে মন ও শরীর চাঙ্গা রাখার দায়িত্ব পালন করছে ডিআরইউ।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর হাতে গড়া বঙ্গবন্ধু ক্রীড়াসেবী কল্যাণ ফাউন্ডেশনের মাধ্যমে অসহায় দুস্থ খেলোয়াড় ও ক্রীড়া সংগঠকদের আর্থিক সহায়তা প্রদান করা হচ্ছে। এ ফাউন্ডেশনের সীডমানি ছিলো ১৭ কোটি টাকা যা গত চার বছরে মাননীয় প্রধানমন্ত্রীর আন্তরিক সহযোগিতায় বেড়ে দাড়িয়েছে ৬৭ কোটি টাকার অধিক। এ সীডমানি থেকে খেলোয়াড়দের জন্য ক্রীড়া সম্মানি ভাতা চালু করা হয়েছে। এছাড়া যে সকল ক্রীড়াবিদ পড়াশোনা করছে তাদেরকে সহযোগিতার লক্ষ্যে প্রথমবারের মতো বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষা বৃত্তি চালু করেছি। নতুন খেলোয়াড় তৈরিতে আগামী মাস থেকে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি চালু করা হবে। প্রাথমিক পর্যায়সহ স্কুল ও কলেজে অধ্যয়নরত ৫০০ জন খেলোয়াড়কে এই সুবিধার আওতায় আনা হবে। আগামী মাসের প্রথম সপ্তাহে প্রধানমন্ত্রী এই কার্যক্রমের উদ্বোধন করবেন।

আজ মঙ্গলবার (২৫ জুলাই) ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে ‘ওয়ালটন স্মার্ট ফ্রিজ-ডিআরইউ ক্রীড়া উৎসব-২০২৩’ এর পুরষ্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ডিআরইউ সভাপতি মুরসালিন নোমানীর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন ওয়ালটন গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক এফ এম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ অ্যাথলেটিক্স ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক মো. ইব্রাহিম চেঙ্গিস, ডিআরইউ সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল এবং ক্রীড়া সংগঠক ও সাংবাদিক সেলিম নজরুল হক।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডিআরইউ’র ক্রীড়া সম্পাদক মো. মাহবুবুর রহমান। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ডিআরইউ’র অর্থ সম্পাদক সাখাওয়াত হোসেন সুমন, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, দপ্তর সম্পাদক কাওসার আজম, নারী বিষয়ক সম্পাদক মরিয়ম মনি সেঁজুতি, প্রচার ও প্রকাশনা সম্পাদক কামাল উদ্দিন সুমন, সাংস্কৃতিক সম্পাদক মিজান চৌধুরী, আপ্যায়ন সম্পাদক মোহাম্মদ নঈমুদ্দীন, কল্যাণ সম্পাদক মো. তানভীর আহমেদ, কার্যনির্বাহী সদস্য ইসমাঈল হোসাইন রাসেল ও কিরণ শেখ উপস্থিত ছিলেন।

প্রায় দুই মাসব্যাপী ডিআরইউ সদস্য ও সদস্য সন্তানদের নিয়ে ক্রীড়া উৎসব অনুষ্ঠিত হয়। ২৫টি ইভেন্টে বিজয়ীদের মধ্যে প্রধান অতিথিসহ আমন্ত্রিত অতিথিগণ পুরষ্কার বিতরণ করেন।

বর্ষসেরা পুরুষ ক্রীড়াবিদ হয়েছেন দৈনিক যুগান্তরের জ্যোতির্ময় মন্ডল এবং নারী বিভাগে যুগ্মভাবে এবারের আয়োজনে বর্ষসেরা ক্রীড়াবিদ হয়েছেন ভয়েস অব এশিয়ার মাকসুদা লিসা ও বিটিভি’র সামসুন্নাহার বিনু। এবারই প্রথম বর্ষসেরা ক্রীড়াবিদদের ১০ হাজার টাকা করে প্রাইজমানি প্রদান করা হয়।

অনুষ্ঠান চলাকালে বাংলাদেশ আর্চারি ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য এবং বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সাবেক সাধারণ সম্পাদক মো. রফিকুল ইসলাম টিপুর মৃত্যুতে শোক জানিয়ে দাড়িয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়।

বার্তা প্রেরক
কাওসার আজম
দপ্তর সম্পাদক
মোবাঃ ০১৯১৫৫৫৫৯৫৬

Want your business to be the top-listed Media Company in Dhaka?
Click here to claim your Sponsored Listing.

Videos (show all)

‘প্রেস কাউন্সিল কী এবং কেন’ শীর্ষক সভা
প্রস্তাবিত গণমাধ্যমকর্মী আইন : সাংবাদিকতার সংকট ও বাস্তবতা  মুক্ত আলোচনা

Address


8/4-A, Topkhana Road, Shegunbagicha
Dhaka
1000

Other Dhaka media companies (show all)
School of Learning School of Learning
Dhaka, 1216

Daily Naya Diganta Daily Naya Diganta
1, R K Mission Road (4th Floor)
Dhaka, 1203

Official Fan Page of Daily Naya Diganta, One of the Largest popular daily News Paper in Bangladesh.

Neer Entertainment Neer Entertainment
Dhaka

Tv program,single drama, drama, serial, short film, Art film, Commercial film makers...

EBarta24 (ইবার্তা24) EBarta24 (ইবার্তা24)
Dhanmondi
Dhaka, 1212

■ ইবার্তা টুয়েন্টিফোর ডটকম, Online Newspaper, eBart

www.Apurbo.com www.Apurbo.com
House 50, Road 1, Block I, Banani
Dhaka, 1213

Apurbo.com is a 12 Years Renown Modeling and Photography Company. Be fan of this page and get Update

MUTHOFON.com MUTHOFON.com
Dhaka, 1216

url: www.muthofon.com Group: www.facebook.com/groups/muthofon

Hotel Star, Thataribajar. Hotel Star, Thataribajar.
Thataribajar, Old TOwn
Dhaka

The Rising Stars The Rising Stars
64–65, Kazi Nazrul Islam Avenue
Dhaka, 1215

Till June 2013, was a weekly young people's magazine by The Daily Star. It’s coming back 27th July.

Queen Pori Queen Pori
Mohammadpur
Dhaka

Please Like Comment & Share

Cricklive24.com Cricklive24.com
Mirpur 2, Dhaka
Dhaka, 1216

সবার আগে সর্বশেষ খেলার আপডেট পেতে আমা?

Bdjobs.com Ltd. Bdjobs.com Ltd.
Bdjobs. Com Ltd. 8th Floor/West BDBL Building (Old BSRS) 12 Karwan Bazar Dhaka
Dhaka, 1215

Bdjobs.com is the first and popular job searching news portal in Bangladesh.

BETAAR.COM BETAAR.COM
Dhaka, 1209

আমরা প্রতিশ্রুতিবদ্ধ নই, আস্থা রাখুন, পাশে থাকুন| www.betaar.com